শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদালতের নির্দেশ অমান্য করেই চলেছে বিসিক চেয়ারম্যান

  |   শনিবার, ১০ নভেম্বর ২০১৮ | প্রিন্ট

আদালতের নির্দেশ অমান্য করেই চলেছে বিসিক চেয়ারম্যান

নিজস্ব প্রতিনিধি, ঢাকা :  বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বিভাগীয় প্রার্থীদের বঞ্চিত করে ২০৯ পদে দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে মরিয়া বিসিক চেয়ারম্যান। আদালতের নির্দেশকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে নিজের আধিপত্যকে বজায় রাখতে ব্যস্ত বিসিক চেয়ারম্যান জনাব মুশতাক হাসান মুহ: ইফতিখার। এক্ষেত্রে বিসিক কর্মকর্তাদের মধ্যে চলছে সন্তোষ।

সূত্র জানায় ১৩ আগস্ট ৪৪ ক্যাটাগরিতে ২০৯টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিসিক। এর মধ্যে ৬ষ্ঠ হতে ৩য় গ্রেডে পদ ৬৩ টি। দেশের অন্যান্য সরকারি প্রতিষ্ঠানে পদোন্নতির মাধ্যমে ৬ষ্ঠ হতে উপরের পোস্টগুলো পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয়। বিসিক প্রবিধানমালা-১৯৮৯ এবং সংশোধিত ১৯৯৪ প্রবিধান ৩ এর উপ-প্রবিধান (২) লঙ্ঘন করে নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে।

কিন্তু বিসিক কর্তৃপক্ষ এটাকে আমলে না নিয়ে নিজেদের কর্মকর্তাদের বঞ্চিত করেই চলেছে। বঞ্চিত কর্মকর্তাগণ আইনের আশ্রয় নিলে তাদেরকে স্ট্যান্ড রিলিজসহ নতুন কর্মস্থালে যোগদানপত্র গ্রহণ না করা, সর্বশেষ বেতনের সনদ (এলপিসি) প্রেরণ না করে নানাভাবে হয়রানি করছে।

বঞ্চিত কর্মকর্তাগণ রীট পিটিশন (১২২০৮/১৮) দায়ের করেন এবং ২৩ অক্টোবর মহামান্য আদালত বিসিক কর্তৃক প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির ১১ হতে ১৫ নং ক্রমিকের ৬ষ্ঠ গ্রেডের ৩২ টি পোস্ট আগামী ৩ মাসের জন্য নিয়োগের ওপর স্থগিতাদেশ জারি করেন। বিসিক কর্তৃপক্ষ সে আদেশের ওপর সিভিল রীট পিটিশন (৪১২৩/১৮) দায়ের করেন কিন্তু গত ৮ নভেম্বর শুনানি করতে ব্যর্থ হওয়ায় হাইকোর্টের নির্দেশ বহাল থাকে। এদিকে বঞ্চিত কর্মকর্তার এ্যাডভোকেট অন রেকর্ড বিসিক এ নির্দেশ জানিয়ে দেয়ার পরও তারা আদালতের নির্দেশকে অমান্য করে নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে এবং তারই ধারাবাহিকতায় গতকাল ৬ষ্ঠ গ্রেডের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

খোজ নিয়ে জানা যায়, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউ(স্কিটি) ৫ ম গ্রেডের নিয়োগের ওপর আদালত কর্তৃক কনটেম্পোরারি জারি করেন। তারপরও বিসিক চেয়ারম্যান সেটাকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে।
আর এগুলো করছেন ৪ বছর ওএসডি থাকা বিসিক চেয়ারম্যান এবং তাঁর আস্থাভাজনরা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিকের বিভিন্নস্তরের কিছু সংখ্যক কর্মকর্তা জানান, তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মতাদর্শে বিশ্বাসী। বঙ্গবন্ধু কখনো অন্যায়ের সাথে মাথানত কিংবা আপোষ করেন নি। জাতির জনকের হাতে হাতে গড়া প্রতিষ্ঠানে কোনো অনিয়ম বা দুর্বিতায়ন হোক তারা সেটা চান না। জাতির পিতার আদর্শে গড়া ওঠা প্রতিষ্ঠানে বিসিকের আইন অমান্য করে ব্যক্তি স্বার্থ চরিতার্থ করতে যদি বিসিকে ধ্বংস করার জন্য বর্তমান চেয়ারম্যান জনাব মুশতাক হাসান মুহঃ ইফতিখার, তাঁর বাল্যবন্ধু নাজিমুল আবেদিন, উপ-মহাব্যবস্থাপক প্রশাসন (মূল পদবি উপ-ব্যবস্থাপক) এবং আত্মীয় বিসিক সচিব একেএম মাসুদুজ্জামানগং বিসিককেকোনো কালিমা লেপন করার চেষ্টা করলে সেটাকে আইনত প্রক্রিয়ায় কঠোরভাবে দমন করা হবে। তাদের ওপর অশুভ শক্তি যত বাঁধায় আসুক না তারা এটাকে প্রতিহত করবে। তাদের একটাই কথা বঙ্গবন্ধু অন্যায়ের সাথে আপোষ করেন নি, তারাও বিসিককে কোনো অন্যায়কে প্রশ্রয় দিবেন না।

আদালতের নির্দেশ উপেক্ষা করে নিয়োগ প্রক্রিয়া গ্রহণের বিষয়ে জানতে চাইলে বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহঃ ইফতিখার ফোন রিসিভ করেননি।

Facebook Comments Box
advertisement

Posted ১৯:০১ | শনিবার, ১০ নভেম্বর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com