শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আওয়ামী লীগ সময়ের চেয়ে আগে চিন্তা করে: পলক

  |   বুধবার, ২৫ জুলাই ২০১৮ | প্রিন্ট

আওয়ামী লীগ সময়ের চেয়ে আগে চিন্তা করে: পলক

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, অনেকেই হয়তো প্রশ্ন করতে পারেন, মাত্র ফেব্রুয়ারিতে ফোরজি চালু হয়েছে তাহলে আজকে কেন ফাইভ-জি সামিট? সেখানে একটাই উত্তর- আওয়ামী লীগ সময়ের চেয়ে আগে চিন্তা করে।

বুধবার (২৫ জুলাই) সকালে রাজধানীর একটি হোটেলে ফাইভ-জি নেটওয়ার্ক সেবা কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী পলক বলেন, বঙ্গবন্ধু অনেক দূরে দেখতে পেতেন। শেখ হাসিনা সময়ের চেয়ে আগে চিন্তা করেন। সজীব ওয়াজেদ জয় সময়ের চেয়ে আগে পরিকল্পনা করেন। সেটার প্রমাণ দিতেই ফাইভ-জি সামিটে উপস্থিত হয়েছে।

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ জুন বঙ্গবন্ধু শেখ মুজিব বাংলাদেশের ইতিহাসে প্রথমবার আন্তর্জাতিক টেলিকমিউনিকেশনে সংযুক্ত হওয়ার জন্য বেতবুনিয়াতে স্যাটেলাইটের আর্থ স্টেশন স্থাপন করেছিলেন। তার চার দশক পর জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং সজীব ওয়াজেদ জয়ের সুপরামর্শে আমরা গত ১১ মে মহাকাশে বঙ্গবন্ধুর নামে স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি।

এরআগে, ফাইভ-জি সেবার পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বিটিআরসির সচিব শ্যাম সুন্দর শিকদার, রবির এমডি ও সিইও মাহতাব উদ্দিন, হুয়াওয়ে বাংলাদেশের সিইও ঝ্যাং জেনজুন।

তবে, ফাইভ-জি সেবা এখনই ভোক্তা পর্যায়ে ব্যবহার করা যাবে না। আজকের অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে ফাইভ-জি’র পরীক্ষামূলক সংযোগ চালু হলো। এই সংযোগ শুধু ফাইভ-জি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানগুলো ব্যবহার করতে পারবে।

গত ফেব্রুয়ারিতে আনুষ্ঠানিকভাবে ফোর জি সেবা চালু হয়। চার মোবাইল ফোন অপারেটরকে ফোর-জি সেবার লাইসেন্স দেওয়ার মাধ্যমে দেশে এ সেবার যাত্রা শুরু হয়। এখন দেশের বিভিন্ন স্থানে উচ্চগতির এই সেবা সুবিধা নিতে পারছেন গ্রাহকরা। সূত্র: সময় টিভি

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৪১ | বুধবার, ২৫ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com