শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আইন-শৃঙ্খলা রক্ষায় চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশের সক্ষমতা বেড়েছে: আইজিপি

  |   বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২ | প্রিন্ট

আইন-শৃঙ্খলা রক্ষায় চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশের সক্ষমতা বেড়েছে: আইজিপি

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ পুলিশের সক্ষমতা অনেক বেড়েছে।

বৃহস্পতিবার সকালে খাগড়াছড়িতে এপিবিএন এবং বিশেষায়িত ট্রেনিং সেন্টারে পুলিশের কমান্ডো কোর্সের সন্ত্রাস বিরোধী এবং জিম্মি উদ্ধার অভিযানের মহড়া পরিদর্শনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

 

আইজিপি বলেন, জনগণের সুরক্ষা নিশ্চিত করা, তাদের জানমালের নিরাপত্তা বিধান, দেশের আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ হ্রাস ও অপরাধী গ্রেপ্তারে বাংলাদেশ পুলিশ পেশাদারি ভূমিকা রাখছে।

 

পুলিশ সদস্যদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের প্রয়োজনীয়তা উল্লেখ করে আইজিপি বলেন, এ ধরনের প্রশিক্ষণ পুলিশ সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক। তিনি বলেন, পুলিশ সদস্যরা আজ যে মহড়া প্রদর্শন করেছেন তা নিঃসন্দেহে আন্তর্জাতিক মানের। এ কোর্সের প্রশিক্ষকদের দক্ষতাও আন্তর্জাতিক পর্যায়ের বলে উল্লেখ করেন পুলিশ প্রধান।

 

তিনি প্রশিক্ষণের মান উত্তরোত্তর বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন।

 

আইজিপি এপিবিএন এবং বিশেষায়িত ট্রেনিং সেন্টারের ফায়ারিং রেঞ্জ ও মাল্টিপারপাস শেড উদ্বোধন করেন। তিনি ছয়তলা বিশিষ্ট ব্যারাক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

 

অনুষ্ঠানে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, খাগড়াছড়ি এপিবিএন এবং বিশেষায়িত ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট (অতিরিক্ত ডিআইজি) মো. আওরংগজেব মাহবুব এবং অন্য পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

পরে বিকেলে আইজিপি প্রধান অতিথি হিসেবে খাগড়াছড়ি জেলা পুলিশ লাইনসে খাগড়াছড়িস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের অফিসার ও ফোর্সের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত মিলিত হন।

 

মতবিনিময়কালে আইজিপি বলেন, বিগত ৫০ বছরে বিভিন্ন সেক্টরে আমরা অনেক দূর এগিয়েছি। আমাদের মাথাপিছু আয় বেড়েছে, শিক্ষার হার বেড়েছে। দারিদ্র্য থেকে আমরা বের হয়ে এসেছি। শিল্পে এসেছে অভূতপূর্ব সাফল্য।

 

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর প্রজ্ঞা ও দূরদর্শী নেতৃত্বে এখন অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ। দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা বিধানে বাংলাদেশ পুলিশ নিরলসভাবে কাজ করছে

 

উল্লেখ করে আইজিপি বলেন, মুক্তিযুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলা পুলিশ সদস্যরা দেশের যেকোনো প্রয়োজন ও সংকটে বুক চিতিয়ে লড়ছে।

 

করোনাকালে পুলিশ সদস্যদের অনবদ্য ভূমিকার কথা উল্লেখ করে আইজিপি বলেন, করোনাকালে জীবনকে তুচ্ছ করে মানুষের পাশে দাঁড়িয়েছে পুলিশ। তিনি দেশের প্রয়োজনে সর্বোচ্চ পেশাদারিত্ব ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের জন্য পুলিশ সদস্যদের প্রতি আহবান জানান।

 

আইজিপি তাঁর বক্তব্যের শুরুতে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

 

সভায় বিভিন্ন পদবীর পুলিশ সদস্যরা নানা বিষয় আইজিপির সামনে তুলে ধরেন। তিনি মনোযোগ দিয়ে তাদের কথা শুনেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন।

 

সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন। সভাপতিত্ব করেন খাগড়াছড়ি পার্বত্য জেলার পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল আজিজ।

 

আইজিপি খাগড়াছড়ি পার্বত্য জেলায় নবনির্মিত লক্ষ্মীছড়ি থানা ভবন, নারী পুলিশ ব্যারাক ভবন, মানিকছড়ি থানা ভবন ও ভাইবোনছড়া পুলিশ ফাঁড়ি ভবন উদ্বোধন করেন। তিনি খাগড়াছড়ি পুলিশ লাইনসে ছয়তলা বিশিষ্ট ব্যারাক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:২৯ | বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com