বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

অনলাইনে ভুয়া সংবাদ ও সোশ্যাল মিডিয়ায় অপপ্রচারে হুশিয়ারি ইসি’র

  |   রবিবার, ০২ ডিসেম্বর ২০১৮ | প্রিন্ট

অনলাইনে ভুয়া সংবাদ ও সোশ্যাল মিডিয়ায় অপপ্রচারে হুশিয়ারি ইসি’র

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অনলাইনে ভুয়া সংবাদ ও সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার ঠেকাতে কঠোর হচ্ছে নির্বাচন কমিশন (ইসি। এরই অংশ হিসেবে সোমবার থেকে অনলাইন পোর্টাল ও সোশ্যাল মিডিয়া ২৪ ঘণ্টা মনিটরিং আওতায় আনা হচ্ছে। এক্ষেত্রে ভুয়া সংবাদ ও অপপ্রচারে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা দায়েরসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

রোববার (২ নভেম্বর) সামাজিক যোগ্যযোগ্য মাধ্যম ও ভুয়া সংবাদ রুখতে করণীয় নির্ধারণে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)সহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, প্রশাসন ২৪ ঘণ্টা মনিটরিং শুরু করেছে। আমরাও আগামীকাল থেকে মনিটরিং করবো। এজন্য আমাদের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি শাখার (আইসিটি) কর্মকর্তাদের সমন্বয়ে একটি নিজস্ব মনিটরিং টিম করা হবে। এই টিমও প্রশাসনের টিমের পাশপাশি কাজ করবে। এছাড়া থাকবে গোয়েন্দা নজরদারিও।

কেউ যদি প্রোপাগান্ডা চালায়, তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে ইসি সচিব বলেন, এক্ষেত্রে আমরাও দেখবো, ওরাও দেখবে। ডিজিটাল সিকিউরিটি আইন ও অন্যান্য আইনে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, কেউ যেন নির্বাচন নিয়ে কোনও ফেক বা ভুয়া নিউজ না করতে পারে, তা প্রচার করা হবে। জাতীয়-আন্তর্জাতিকভাবে কেউ যেন ফেক নিউজ না করে। ফেক নিউজের বিরুদ্ধেও আমরা ব্যবস্থা নেবো।

এর আগে নির্বাচন ভবনে অনুষ্ঠিত ইসি সচিবের সঙ্গে বৈঠকে বিটিআরসি, পুলিশ, সিআইডি, র‌্যাব, সংশ্লিষ্ট সংস্থা, দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  পূর্ব-পশ্চিম

Facebook Comments Box
advertisement

Posted ২১:৪০ | রবিবার, ০২ ডিসেম্বর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com