শুক্রবার ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সাংবাদিকতায় ভর করে গণতন্ত্র এগিয়ে যায় আবার মুখ থুবড়ে পড়ে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

  |   শুক্রবার, ০২ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

সাংবাদিকতায় ভর করে গণতন্ত্র এগিয়ে যায় আবার মুখ থুবড়ে পড়ে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জীবনের কিছু সময় সাংবাদিকতায় কেটেছিল জানিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, সাংবাদিকতা পেশায় আগ্রহ বাড়ছে, কারণ এটা সম্মানজনক পেশা। সাংবাদিকতার ওপর ভিত্তি করে গণতন্ত্র এগিয়ে যায়, আবার মুখ থুবড়ে পড়ে। জনগণের চিন্তা-ভাবনা ও সরকারের মধ্যে যোগসূত্র তৈরি করে সাংবাদিকতা।

 

আজ (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে ঢাকাস্থ খুলনা বিভাগীয় সাংবাদিক সমিতির সাধারণ সভায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমরা কিন্তু একটা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি। দেশে অনেক পেপার, টেলিভিশন হয়েছে। নতুন করে দেখা যাচ্ছে অনলাইন মিডিয়া, এটা একটা নতুন চ্যালেঞ্জ। তবে সাংবাদিকতার ক্ষেত্রে আমাদের পেশাদারিত্ব বজায় রাখতে হবে। ফেক নিউজ খুবই সস্তা, জেনুইন জার্নালিজম এক্সপেনসিভ। এটার বিষয়ে নানা ব্যাখ্যা আছে। জেনুইন জার্নালিজম করতে গেলে অনেক খরচ হয়, ত্যাগ স্বীকার করতে হয়। ফেক নিউজ করলে বেশি পয়সা পাওয়া যায়। ফেক নিউজ খুব সহজেই করা যায়।

 

প্রতিমন্ত্রী আরও বলেন, আমি মনে করি সাংবাদিকতা আরও এগিয়ে যাবে। বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় পড়ে অনেক মেধাবী এই পেশায় আসছেন।

 

তিনি বলেন, জীবনের কিছু সময় সাংবাদিকতায় কেটেছিল। সে জন্য সাংবাদিকদের সঙ্গে আমার এত বেশি সখ্যতা ও সংযোগ রয়েছে। সাংবাদিকরা কখনও নীরব থাকেন না, এটা একটা চ্যালেঞ্জিং পেশা। সাংবাদিকতা করতে গেলে প্রকাশ্যে বলতে হয়। কালের পরিক্রমায় এ পেশা ভালো জায়গায় এসেছে।

দেশের উন্নয়ন তুলে ধরে ফরহাদ হোসেন বলেন, আমার এলাকায় সাড়ে ৫ ঘণ্টা থেকে ৪ ঘণ্টায় যেতে পারি পদ্মা সেতুর কল্যাণে। ইকোনোমিক রিপোর্টিংয়ে জোর দিতে হবে। এক সময় সাংবাদিকদের ওপরে অনেক নির্যাতন ও জুলুম হয়েছে। কিন্তু এখন এ বিষয়ে আমরা খুবই সচেতন।

 

মেহেরপুরের উন্নয়ন তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, মেহেরপুরে একটি স্থলবন্দর ও চেকপোস্ট হবে। বর্তমান সরকারের হাত ধরে মুজিবনগরে অনেক উন্নয়ন হয়েছে। গ্রামীণ সড়ক অবকাঠামোতে একটি আমূল পরিবর্তন হয়েছে।

 

সভায় আরও অংশ নেন সাবেক তথ্য প্রতিমন্ত্রী সৈয়দ দিদার বখত, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) পরিচালনা বোর্ডের সদস্য ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি মধুসূদন মন্ডল, সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সভাপতি তপন বিশ্বাস, খুলনা বিভাগীয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মুরসালিন নোমানী প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১০:১৭ | শুক্রবার, ০২ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: