শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সরকার মানবাধিকার পরিস্থিতি নিয়ে ‘ডাহা’ মিথ্যাচার করছে: ফখরুল

  |   মঙ্গলবার, ৩০ আগস্ট ২০২২ | প্রিন্ট

সরকার মানবাধিকার পরিস্থিতি নিয়ে ‘ডাহা’ মিথ্যাচার করছে: ফখরুল

মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট যে প্রতিবেদন দিয়েছেন তা নিয়ে সরকার মিথ্যাচার করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

আজ( ৩০ আগস্ট) আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে মানবন্ধনে তিনি এ কথা বলেন।

দুপুর ১২টায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে মানববন্ধন কর্মসূচি শুরু হয়। বিএনপির শতাধিক নিখোঁজ পরিবারের সদস্যরা এতে অংশ নেন। ফকিরাপুল মোড় থেকে কাকরাইল মোড় পর্যন্ত বিস্তৃত মানববন্ধনে বিএনপির অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও অংশ নেন।

 

এ সময় ফখরুল বলেন, জাতিসংঘের মানবাধিকারের যিনি প্রধান তিনি কিছুদিন আগে এসেছিলেন। সরকারের মন্ত্রীদের বলেছেন বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, গুমের ঘটনা ঘটছে। এসবের নিরপেক্ষভাবে তদন্ত হওয়ার জন্য স্বাধীন কমিশন দরকার। তিনি আরও একটি কথা বলেছেন, সেনাবাহিনীর যারা জাতিসংঘ শান্তি মিশনে কাজ করে এই কর্মকর্তাদের কেউ মানবাধিকার লঙ্ঘনে অভিযুক্ত কি না তা দেখা কর্তৃপক্ষের দায়িত্ব।

 

বিএনপি মহাসচিব বলেন, এই ইঙ্গিতগুলো, কথাগুলো সাধারণ কথা না। সরকার ঔদ্ধত্য প্রকাশ করতে অভিযুক্ত পুলিশ অফিসারকে তিনদিনের ভিসা নিয়ে জাতিসংঘ অধিবেশনে পাঠাচ্ছে।

 

মির্জা ফখরুল বলেন, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার পরিষ্কারভাবে তার প্রেস কনফারেন্সে বলেছেন, বাংলাদেশ মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। আর আমাদের সরকার প্রচার করছে তিনি বলেছেন মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে কিছু বলেননি। এটা জনগণের সঙ্গে প্রতারণা।

বিএনপি মহাসচিব বলেন, জাতিসংঘের অধীনে অবিলম্বে স্বাধীন নিরপেক্ষ তদন্ত হতে হবে। অন্যথায় মানবাধিকার লঙ্ঘন, গুমের জন্য অতীতে যেভাবে সরকার প্রধানদের বিচার হয়েছে, সেভাবে বিচারের আওতায় আনা হবে।

 

বিএনপির আন্দোলনে সরকার ভয় পেয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আন্দোলন দেখে সরকার ভয় পেয়ে গেছে, তাই আবার লাঠিয়াল বাহিনী নামিয়ে দিয়েছে।

 

তিনি বলেন, স্বাধীন দেশে গুম হওয়া পরিবারের আহাজারি দুর্ভাগ্যজনক। গত ১৫ বছর ধরে সব অধিকার কেড়ে নিয়েছে হাসিনা সরকার। এই আর্তনাদ আহাজারি কতদিন চলবে?

 

এই বিএনপি নেতা বলেন, সারাদেশে ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে সরকার। ভয় দেখিয়ে গুম খুন করে রাষ্ট্র চালাচ্ছে। মিথ্যাচারের জন্য বিশেষ নোবেল পুরষ্কার দেওয়া উচিত সরকারকে।

 

বিএনপি মহাসচিব বলেন, মানুষ জেগে উঠেছে। সবাই এগিয়ে আসুন দেশ রক্ষার জন্য। এমন আন্দোলন গড়ে তুলি, এই সরকারের পতন ঘটিয়ে মানবতার সরকর গঠন করি।

 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, গুম-খুনের সঙ্গে যারা জড়িত আছে তারা কিন্তু চিহ্নিত হয়ে গেছে। দেশে চিহ্নিত হয়েছে, বিদেশেও চিহ্নিত হয়েছে। আপনাদের এই গুম-খুনের কারণে র্যাবের কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আপনারা (আওয়ামী লীগ) বিশ্বের কাছে এ দেশকে ছোট করেছেন।

 

তিনি বলেন, যারা গুম হয়েছে তাদের ছেলে-মেয়ে, আত্মীয়-স্বজনের কান্না থামবে না, যতদিন না এই অবৈধ সরকারের পতন ঘটাতে না পারি। যারা এই গুম, খুনের সঙ্গে জড়িত, তারা রেহাই পাবেন না। দেশের মাটিতে রেহাই পাবেন না। বিদেশে বাড়ি-গাড়ি করেছেন, সেখানে গিয়েও রেহাই পাবেন না। আপনাদের বিচার দেশের মাটিতে হবে এবং বিদেশের আদালতেও হবে।

 

বিএনপির এই নেতা বলেন, যারা গুম, খুনের শিকার হয়েছেন তাদের ছেলে-মেয়ে, স্বজনদের কান্না শুনেছি, অনেক রক্ত দিয়েছি। এই সরকারের পতনের জন্য যদি আরও রক্ত দিতে হয়, দেব। তবুও তোমাদেরকে (আওয়ামী লীগ) ক্ষমতায় থাকতে দেব না।

 

তিনি বলেন, বাংলাদেশে কোনো সময় গুম দিবস পালন করতে হবে এটা অবিশ্বাস্য, অবিশ্বাস্য। মানুষের কল্পনার বাইরে।

 

মানববন্ধনে বিএনপির মানবাধিকারবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান প্রমুখ বক্তব্য রাখেন।

 

এছাড়াও বংশাল থানা ছাত্রদলের সাবেক সভাপতি নিখোঁজ পারভেজ রাসেলের মেয়ে রিদিসহ ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা বক্তব্য রাখেন।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০৯ | মঙ্গলবার, ৩০ আগস্ট ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: