শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মাইক্রোওয়েভে যেসব জিনিস ভুলেও দেবেন না

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২০ নভেম্বর ২০২২ | প্রিন্ট

মাইক্রোওয়েভে যেসব জিনিস ভুলেও দেবেন না

মাইক্রোওয়েভ, নিত্য প্রয়োজনীয় এই জিনিসটিতে কিছু জিনিস আছে যা ব্যবহার করা চরম বিপত্তি ডেকে আনতে পারে। ভুল খাবার বা ভুল জিনিস দিলে যন্ত্রটি উল্টো ঝুঁকিপূর্ণ হয়ে যাবে।

 

আমরা অনেকেই ভুল বশত এই জিনিসগুলো মাইক্রোওয়েভ ওভেনে দিয়ে থাকি। যার ফলে হঠাৎ আগুন লেগে দুর্ঘটনা ঘটে যাওয়ার মতো অবস্থা তৈরি হতে পারে। আর এ অবস্থা এড়াতে চাইলে আমাদেরকে থাকতে হবে সচেতন। চলুন তবে জেনে নেয়া যাক মাইক্রোওয়েভে কোন জিনিসগুলো একেবারেই দেওয়া যাবে না সে সম্পর্কে-

 

অ্যালুমিনিয়াম ফয়েল মাইক্রোওয়েভের ভেতর অ্যালুমিনিয়াম ফয়েল দেবেন না। এটি খুব পাতলা মেটালের তৈরি যা ওভেনের রেডিয়েশনে আগুনের ফুলকি তৈরি করে। ফলে মাইক্রোওয়েভ নষ্ট হয়ে যাওয়া কিংবা আগুন ধরে যাওয়ার ঝুঁকি তৈরি হয়।

 

প্লাস্টিকের বস্তু পাতলা প্লাস্টিকের বোতল বা ওয়ান টাইম ইউজ প্লাস্টিকের বাটি, প্লেট বা গ্লাস কখনো দেবেন না ওভেনের ভেতর। এ ধরনের পাতলা প্লাস্টিক গলে যায় সহজেই। মাইক্রোওয়েভে পানি না দেওয়াই ভালো। অতিরিক্ত গরম হয়ে পানি ছিটকে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে সামান্য অসাবধানতায়।

 

আস্ত কাঁচা ডিম মাইক্রোওয়েভে আস্ত ডিম হার্ড বয়েল করবেন না। এতে ডিমের মধ্যে ধোঁয়া জমে ও ডিম শক্তিশালী হয়ে ছিটকে আসে।

 

বরফযুক্ত মাংস বরফযুক্ত মাংস রান্না হতে সময় বেশি লাগে। যখন ৪০-১৪০ ফারেনহাইটে মাংস রান্না করা হলে এর ব্যাকটেরিয়াগুলো তিন গুন বেড়ে যায়। আবার এক জাপানি গবেষণায় দেখা গেছে যে মাংস ৬ মিনিটের বেশি সময় ধরে মাইক্রোওয়েভ ওভেনে রান্না করলে এর ভিটামিন অনেক কমে যায়। তাই মাংস ফ্রিজ থেকে বের করার সঙ্গে সঙ্গে মাইক্রোওয়েভ ওভেনে রান্না না করে কিছুক্ষণ বরফ গলতে দিন। মাংস খুলে গেলে তারপর রান্না করুন।

 

আঙ্গুর এবং কিশমিশ আঙ্গুর এবং কিশমিশ এক সঙ্গে মাইক্রোওয়েভ ওভেনে দিবেন না। তারা একসঙ্গে প্লাজমা উৎপাদন করে থাকে। কিশমিশ থেকে ধোঁয়া উৎপাদন করে এমনকি মাইক্রোওয়েভ ওভেনে আগুনও ধরাতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৩৪ | রবিবার, ২০ নভেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: