বুধবার ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বিমান বাহিনীর নতুন প্রধান মসিহুজ্জামান সেরনিয়াবাত

  |   মঙ্গলবার, ০৫ জুন ২০১৮ | প্রিন্ট

বিমান বাহিনীর নতুন প্রধান মসিহুজ্জামান সেরনিয়াবাত

এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন। তাকে এয়ার মার্শাল পদে পদোন্নতি দিয়ে এ নিয়োগ দেয়া হয়েছে। এ আদেশ আগামী ১২ জুন অপরাহ্ন থেকে কার্যকর হবে। তিনি আগামী ৩ বছর বিমান বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের সহকারী পরিচালক মো. নূর ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মাসিহুজ্জামান সেরনিয়াবাত বিমান বাহিনী প্রধান হিসেবে এয়ার চিফ মার্শাল আবু এসরারের স্থলাভিষিক্ত হবেন।

এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত ১৯৬২ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালের ১৬ মার্চ বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে ফ্লাইট ক্যাডেট হিসেবে যোগদান করেন তিনি এবং ১৯৮২ সালের ১৯ জুন জিডি(পি) শাখায় কমিশন লাভ করেন।

মাসিহুজ্জামান সেরনিয়াবাত একজন ফাইটার পাইলট এবং কোয়ালিফাইড ফ্লাইং ইন্সট্রাক্টর। একজন পেশাদার সুদক্ষ বৈমানিক হিসেবে তিনি পিটি-৬, ফুগা, এফ-৬, এফ-৭, এফ-৭বিজি, এফ-৭এমবি, এ-৫, মিগ-২৯, ইয়াক-১৩০এবং সু-৩০ এমকেআই(এ) বিমান উড্ডয়ন করেছেন। তিনি মিগ-২৯ ফাইটার স্কোয়াড্রনের প্রথম কমান্ডারের দায়িত্ব পালনসহ বিমানবাহিনীর ৩টি ফাইটার স্কোয়াড্রনের অধিনায়ক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

নটরডেমিয়ান এ কর্মকর্তা সামরিক বাহিনীর দীর্ঘ চাকরিজীবনে দেশে ও বিদেশে পেশাগত বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করেছেন। তিনি ১৯৯৬ সালে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে থেকে এয়ার স্টাফ কোর্স, ১৯৯৭ সালে রয়্যাল মালয়েশিয়ান আর্মড ফোর্সেস স্টাফ কলেজ থেকে দ্বিতীয় স্টাফ কোর্স এবং ২০০৬ সালে চীনের ন্যাশনাল ডিফেন্সই ইউনিভার্সিটি থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন।

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বিমান বাহিনীর বিভিন্ন কমান্ড, স্টাফ ও প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। তিনি মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে ডাইরেক্টিং স্টাফ এবং সিনিয়র ইন্সট্রাক্টর (এয়ার), বিমান সদরের বিমান প্রশিক্ষণ পরিদফতর, বিমান পরিচালন পরিদফতর, পরিকল্পনা পরিদফতরের পরিচালক এবং বিমান সচিবের দায়িত্ব পালন করেন।

এ ছাড়াও তিনি বিমান বাহিনী ঘাঁটি বীর শ্রেষ্ঠ মতিউর রহমান ঘাঁটির অধিনায়ক, বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু-এর এয়ার অধিনায়ক এবং সহকারী বিমান বাহিনী প্রধান (প্রশাসন) হিসেবে দায়িত্ব অত্যন্ত কৃতিত্বের সাথে পালন করেছেন। পেশাগত জীবনে কর্মদক্ষতা ও অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি ‘বিমান বাহিনী পদক’ ও ‘অসামান্য সেবা পদক’ লাভ করেছেন।

এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত পেশাগত কারণে বুলগেরিয়া, চীন, চেক প্রজাতন্ত্র, কঙ্গো, জর্জিয়া, ভারত, সৌদি আরব, লাইবেরিয়া, মালয়েশিয়া, মালি, পাকিস্তান, রাশিয়া, শ্রীলংকা, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউক্রেনসহ বিভিন্ন দেশ সফর করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:০১ | মঙ্গলবার, ০৫ জুন ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: