শুক্রবার ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বিপিএলে বিভিন্ন দলের যত নাম

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৪ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

বিপিএলে বিভিন্ন দলের যত নাম

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মানেই যেন বিতর্ক আর আশঙ্কার ফুলঝুরি। সম্প্রচারে কম মান, অব্যবস্থাপনা, দুর্বল আম্পায়ারিং ও পারিশ্রমিক বকেয়াজনিত সমস্যার সঙ্গে এই টুর্নামেন্ট আগে থেকেই পরিচিত। তবে ‌ফ্র্যাঞ্চাইজিগুলোর নাম বিভ্রাট বিপিএলের আরেকটি অংশ।

বিপিএলে আপনি যে নামের দলটিকে সাপোর্ট করেছেন, পরের আসরে তা থাকবে কি না এ বিষয়ে নিশ্চিত থাকতে পারেন না কেউই। সাত দলের এই টুর্নামেন্টে দুই দলের নাম তো গত নয় আসরে বদলে গেছে ছয়বার। প্রতিবারই বিপিএল শুরুর আগ মুহূর্তে বদলে যায় মালিকানা, বদলে যায় দলগুলোর নামও।

একনজরে দেখে নেয়া যাক বিপিএলের কোন অঞ্চল কতবার নাম পরিবর্তন করেছে:

বিপিএলে দলের নাম পরিবর্তনে সবার শীর্ষে ঢাকা ও সিলেট। বিগত নয় আসরে ঢাকা নাম পরিবর্তন করেছে পাঁচবার। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ সফল দলটির এবারের আসর নিয়ে মোট ষষ্ঠবারের মতো নাম পরিবর্তন হয়েছে।

২০১২ সালে ঢাকা গ্ল্যাডিয়েটরস দিয়ে রাজধানীর ফ্র্যাঞ্চাইজিটির যাত্রা শুরু হয়। প্রথম দুই আসরে এই নামটি থাকলেও তৃতীয় আসরে গিয়ে তা হয়ে যায় ঢাকা ডায়নামাইটস। পরবর্তী চার আসর ঢাকা ডায়নামাইটস নাম থাকার পর সপ্তম আসরে ঢাকা প্লাটুনে রূপ নেয় দলটি।

তবে এবার আর এক আসরের বেশি স্থায়ী হয়নি ঢাকা প্লাটুনের নাম। অষ্টম আসরে মিনিষ্টার ঢাকা, নবম আসরে ঢাকা ডমিনেটর্স এবং সবশেষ আসন্ন ১০ আসরে দলটির নাম হয়েছে দুর্দান্ত ঢাকা।

ঢাকার মতো ছয়বার নাম পরিবর্তন হয়েছে সিলেটেরও। সিলেট রয়্যালস দিয়ে বিপিএলে যাত্রা করে সিলেট বিভাগের দলটি। কিন্তু দুই আসর না যেতেই নাম পরিবর্তন করে রাখা হয় সিলেট সুপারস্টার। এই নাম স্থায়ী হয়েছে মাত্র ১ বছর। চতুর্থ আসরে আবারও নাম পরিবর্তন করে ফ্র্যাঞ্চাইজিটি।

তারপর পঞ্চম, ষষ্ঠ, সপ্তম আসরগুলোতে টানা নাম পরিবর্তন করতে থাকে। চতুর্থ আসর থেকে নামগুলো হতে থাকে যথাক্রমে সিলেট সিক্সার্স, সিলেট থান্ডার, সিলেট সানরাইজার্স এবং সব শেষ সিলেট স্ট্রাইকার্স। বর্তমানে এই নামেই বহাল রয়েছে তারা।

বিপিএলের বাকি দলগুলো তিন দফা নাম পরিবর্তন করেছে। সর্বোচ্চ চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স দিয়ে টুর্নামেন্ট শুরু করলেও পরবর্তীতে কুমিল্লা ওয়ারিয়র্স, এরপর আবারও পুরনো নাম কুমিল্লা ভিক্টোরিয়ান্সে ফিরে এসেছে।

নাম পরিবর্তন করেছে বরিশাল, রাজশাহী, খুলনা এবং রংপুরও। বরিশাল বার্নার্স থেকে বরিশাল বুলস, অতঃপর ফরচুর বরিশাল। খুলনা রয়্যাল বেঙ্গলস থেকে খুলনা টাইটান্স, এরপর খুলনা টাইগার্স। রংপুর রাইডার্স থেকে রেঞ্জার্স, অতঃপর ফের রংপুর রাইডার্স।

চট্টগ্রাম ফ্র্যাঞ্চাইজি যথাক্রমে চিটাগাং কিংস, চিটাগাং ভাইকিংস ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স নামে খেলেছে। দুই ধাপে নাম পরিবর্তন করেছে টুর্নামেন্ট থেকে হারিয়ে যাওয়া দল রাজশাহীও।

দুরন্ত রাজশাহী দিয়ে আসর শুরু করার তিন সিজন পর দলটি নাম পরিবর্তন করে রাখে রাজশাহী কিংস। তবে এই নামটিও তিন সিজনের পর আবার পরিবর্তন হয়ে রাখা হয় রাজশাহী রয়্যালস নামে। এরপর তো বিপিএলেই খেলা হয়নি রাজশাহীর।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৫৪ | রবিবার, ১৪ জানুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com