বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর দূরদৃষ্টি ও সাহসিকতায় বাংলাদেশ স্বাধীন হয়েছে: আইনমন্ত্রী

  |   রবিবার, ২৮ আগস্ট ২০২২ | প্রিন্ট

বঙ্গবন্ধুর দূরদৃষ্টি ও সাহসিকতায় বাংলাদেশ স্বাধীন হয়েছে: আইনমন্ত্রী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদৃষ্টি এবং সাহসিকতার ফলেই পাকিস্তানি অত্যাচার, অবিচার থেকে বাংলাদেশ স্বাধীন হয়েছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

 

আজ বেলা ১১টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস)-এ আয়োজিত ‘বঙ্গবন্ধুর দর্শন: একুশ শতকের প্রেক্ষাপটে প্রাসঙ্গিকতা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যদানকালে এ কথা বলেন আইনমন্ত্রী।

 

আনিসুল হক বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শ এখনো দেশকে সঠিক পথে পরিচালিত করছে। তৎকালীন দ্বিমেরু বিশ্বে তিনি সফলভাবে নিরপেক্ষতার নীতি সমুন্নত রেখেছিলেন। তাঁর স্মরণীয় নীতি ‘সকলের প্রতি বন্ধুত্ব, কারও প্রতি শত্রুতা নয়’ বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূল ভিত্তি, যা শান্তি, সহযোগিতা, উন্নয়ন এবং ন্যায়বিচার নিশ্চিতকরণের মাধ্যমে একটি উন্নত বিশ্ব গড়ার জন্য সম্পূর্ণ উপযোগী।

 

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএ’র মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান। সেশনের প্রথম ভাগে সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. দেলওয়ার হোসেন। দ্বিতীয় সেশনের সভাপতি ছিলেন অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।

 

সেমিনারে স্বাগত বক্তব্যে মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদূর রহমান বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন বিশ্বনেতা ছিলেন। যার আদর্শ, চিন্তাধারা, নীতি, কর্ম ও ধারাবাহিকতা শুধু বাংলাদেশেই নয়, বহির্বিশেও প্রশংসা এবং গ্রহণযোগ্যতা লাভ করেছে। জীবদ্দশায় এবং বর্তমানেও তাঁর বিশ্বভাবনায় প্রাসঙ্গিকতা একইভাবে বিদ্যমান।

 

অনুষ্ঠানে নিবন্ধ উপস্থাপন করেন লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, ডা. সৈয়দ আনোয়ার হোসেন, সাবেক প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ জমির এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আতিউর রহমান।

 

সেশন শেষে শুরু হয় উন্মুক্ত আলোচনা। সেমিনারে নিবন্ধ উপস্থাপকগণ তাদের বক্তব্যেও বঙ্গবন্ধুর চিন্তাধারা কিভাবে বাংলাদেশের নীতি প্রণয়নে ভূমিকা রেখেছে এবং নিরাপদ, সুখী ও ন্যায়পূর্ণ একটি বিশ্বব্যবস্থা গঠনে তাঁর স্বপ্ন বাস্তবায়নে ব্যবহার করা যায়, সে বিষয়ে আলোচনা করেন।,

 

Facebook Comments Box
advertisement

Posted ১০:১০ | রবিবার, ২৮ আগস্ট ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: