শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুতিনের উপহার দেওয়া গাড়িতে চড়লেন কিম জং-উন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৬ মার্চ ২০২৪ | প্রিন্ট

পুতিনের উপহার দেওয়া গাড়িতে চড়লেন কিম জং-উন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপহার দেওয়া গাড়িতে চড়ে ঘুরে বেরিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

শুক্রবার (১৫ মার্চ) জনসম্মুখে তিনি রুশ প্রেসিডেন্টের উপহারের গাড়িতে চড়েন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

প্রতিবেদনে আরো জানানো হয়, ওইদিন কিম জং-উন উড়োজাহাজের মহড়া পরিদর্শন করেন। সেই সঙ্গে যুদ্ধের ‘বাস্তব’ প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেন। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বার্ষিক যৌথ মহড়ার পর কিম জং-উন নিজেদের এ মহড়া পরিদর্শন করলেন। এছাড়া কিম জং-উন গতকাল একটি গ্রিনহাউস খামারও উদ্বোধন করেন।

এসব আয়োজনে কিম জং-উনের মেয়ে কিম জু-আয়ে তার সঙ্গে ছিল। কিমের বোন কিম ইয়ো জং বলেন, রুশ অরাস লিমোজিন গাড়িতে করে কিমের যাত্রা উত্তর কোরিয়া ও রাশিয়ার বন্ধুত্বের স্পষ্ট প্রমাণ।

দুই দেশের এই সম্পর্ক নবপর্যায়ে ব্যাপকভাবে বিকশিত হচ্ছে। গত ফেব্রুয়ারি মাসে জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও কিম জং উনের জন্য একটি গাড়ি উপহার পাঠান পুতিন।

কেসিএনএ-এর প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার তৈরি গাড়িটি গত ১৮ ফেব্রুয়ারি কিমের শীর্ষ সহযোগীদের কাছে পাঠানো হয়। এটি কিমের ব্যক্তিগত ব্যবহারের জন্য দেন পুতিন।

গাড়ি পাঠানোর জন্য পুতিনকে ধন্যবাদ দিয়ে কিমের বোন কিম ইয়ো জং তখন বলেছিলেন, গাড়ি উপহার দেওয়ার মাধ্যমে দুই দেশের নেতার মধ্যে বিশেষ ব্যক্তিগত সম্পর্কের বিষয়টি স্পষ্টভাবে ফুটে উঠেছে।

বিশ্বের বিভিন্ন গাড়ি নিয়ে উত্তরের নেতা কিমের অনেক আগ্রহ রয়েছে। এমনকি কিমের বিদেশি গাড়ির নিজস্ব সংগ্রহ রয়েছে। এসবের মধ্যে মার্সিডিজ, রোলস-রয়েস ফ্যান্টম ও লেক্সাসের মতো বিলাসবহুল গাড়ি রয়েছে।

যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের চাপে বিশ্ব থেকে প্রায় একঘরে হয়ে আছে উত্তর কোরিয়া। এমন পরিস্থিতিতে মস্কোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলছে পিয়ংইয়ং। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরু হলে মস্কো ও পিয়ংইয়ংয়ের সম্পর্ক আরো ঘনিষ্ঠ হয়।

মার্কিন সরকারের দাবি, উত্তর কোরিয়ার কাছ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কিনেছে রাশিয়া। এসব ক্ষেপণাস্ত্র ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহার করেছে দেশটি। তবে দুই দেশই নিজেদের মধ্যে কোনো ধরনের অস্ত্র চুক্তি করার কথা অস্বীকার করে আসছে।

গত সেপ্টেম্বরে রাশিয়া সফর করে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন কিম। এ ছাড়া কিমের আমন্ত্রণে শিগগিরই পুতিনের উত্তর কোরিয়া সফরের কথা রয়েছে। যদি পুতিন আসলেই উত্তর কোরিয়া সফর করেন তাহলে সেটি হবে দুই দশকের বেশি সময়ের মধ্যে তার প্রথম পিয়ংইয়ং সফর। সূত্র: রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ১০:১০ | শনিবার, ১৬ মার্চ ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com