শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নারী-শিশুর প্রতি সহিংসতারোধে এমপিদের মতামতের গুরুত্ব দেওয়া হয়: স্পিকার

  |   বৃহস্পতিবার, ০১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

নারী-শিশুর প্রতি সহিংসতারোধে এমপিদের মতামতের গুরুত্ব দেওয়া হয়: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এসপিসিপিডি প্রকল্পের আওতায় বাল্য বিয়ে প্রতিরোধ, মাতৃমৃত্যু হার হ্রাস, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধসহ প্রতিটি ক্ষেত্রে সংসদ সদস্যদের (এমপি) মতামতের গুরুত্ব দেওয়া হচ্ছে।

 

তিনি বলেন, এসব বিষয়ে এমপিরা উৎসাহের সঙ্গে অংশগ্রহণ করে তাদের মতামত দেন।

বৃহস্পতিবার সংসদ ভবনের শপথ কক্ষে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর কারিগরি সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় “ফুল ইমপ্লিমেন্টেশন অব দ্য আইসিডি এজেন্ডা অ্যাজ এ্যান এক্সিলারেটর ফর দ্য এসডিজি’স” শীর্ষক কর্মশালায় স্পিকার এসব কথা বলেন।

 

তিনি বলেন, এসপিসিপিডি প্রকল্পের আওতায় বাল্য বিয়ে প্রতিরোধ, মাতৃমৃত্যু হার হ্রাস, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধসহ প্রতিটি ক্ষেত্রে এমপিদের মতামতের গুরুত্ব দেওয়া হয়।

 

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ.ফ.ম রুহুল হক এমপি। এছাড়াও ডা. আব্দুল আজিজ এমপি, আনোয়ারুল আবেদীন খান এমপি, মেরিনা জাহান এমপি, অপরাজিতা হক এমপি কর্মশালায় বক্তব্য দেন।

 

কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনএফপিএ’র চিফ অব হেল্থ ড. ভিভাভেন্দ্রা রাঘুভানশি, ইউএনএফপিএ’র পিপিআর প্রধান এম শহীদুল ইসলাম পিএইচডি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের অধ্যাপক  ড. মো. মাঈনুল ইসলাম।

 

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন- এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক যুগ্ম-সচিব এম এ কামাল বিল্লাহ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম। কর্মশালার শেষে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় এবং এ পর্বে এমপিরা মূল্যবান মতামত দেন।

 

স্পিকার বলেন, বিভিন্ন দেশের সরকার মাতৃমৃত্যু হ্রাস, শিশু মৃত্যু হ্রাস, কারিগরি শিক্ষা প্রদান, যুব উন্নয়ন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে। কিন্তু জাতীয় সংসদ এগুলো নিয়ে কাজ করে এমন উদাহরণ বিশ্বে কম। সেক্ষেত্রে বাংলাদেশের সংসদ অনেক এগিয়ে আছে।

 

সম্প্রতি নিউইয়র্ক সফরকালীন স্পিকারের সঙ্গে ইউএনএফপিএ এবং ইউএনডিপি এর প্রতিনিধির সঙ্গে বৈঠক হয়েছে। এসময় তারা বাংলাদেশ জাতীয় সংসদের এ কার্যক্রমের প্রশংসা করেন।

 

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে. এম. আব্দুস সালামের সভাপতিত্বে হাবিবুর রহমান এমপি, এস এম  জগলুল হায়দার এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, এম এ মতিন এমপি, প্রাণ গোপাল দত্ত এমপি, আরমা দত্ত এমপি, সৈয়দা রুবিনা আক্তার এমপি, খ: মমতা হেনা লাভলী এমপি, আদিবা আনজুম মিতা এমপি এবং সংসদ সদস্যবৃন্দ ও ইউএনএফপিএ’র প্রতিনিধিসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:৩৩ | বৃহস্পতিবার, ০১ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: