শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

গত ১৩ বছরে দেশের চেহারা বদলে গেছে: পরশ

  |   সোমবার, ২৯ আগস্ট ২০২২ | প্রিন্ট

গত ১৩ বছরে দেশের চেহারা বদলে গেছে: পরশ

২০০৯ সালের নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে গত ১৩ বছরের উন্নয়নে দেশের চেহারা বদলে গেছে বলে মন্তব্য করেছেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ।

 

তিনি বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের ফল্গু ধারায় থাকায় স্বাধীনতাবিরোধীদের সব ষড়যন্ত্র ভেস্তে যাচ্ছে।

 

আজ বেলা ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) আয়োজিত জাতীয় শোক দিবসের এক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তৃতায় এসব কথা বলেন পরশ।

 

যুবলীগ চেয়ারম্যান বলেন, ‘যারা বঙ্গবন্ধুকে খুন করেছিল তারা কখনোই চায়নি বাংলাদেশ স্বার্থকতা ও সফলতা অর্জন করুক। তারা সবসময়ই সচেষ্ট ছিল বাংলাদেশ যেন পাকিস্তানের মতো একটা মৌলবাদী ও পশ্চাৎপদ রাষ্ট্রে পরিণত হয়। তাই আমরা দেখেছি সাম্প্রদায়িক শক্তির উত্থান, যেটা আমাদের প্রোগ্রেসকে অপূরণীয় ক্ষতি করেছে। আমি আশা করি আমাদের এই প্রজন্ম এ ব্যাপারে সজাগ ও সচেতন থাকবেন। আপনাদের সিদ্ধান্ত নিতে হবে, আপনারা আগামীতে কেমন বাংলাদেশ দেখতে চান।

 

তিনি আরও বলেন, ‘আমরা কি ওই ধরনের সমাজব্যবস্থায় ফিরে যেতে চাই, যেখানে ধারাবাহিকভাবে ইতিহাস বিকৃতি করার মহোৎসব পালিত হয়? প্রজন্ম থেকে প্রজন্ম, মিথ্যা ইতিহাস চাপিয়ে দেয়া হয়। যেখানে মুক্তচিন্তার পথ রুদ্ধ করা হয় এবং ভিন্নমতের স্বাধীনতা খর্ব করা হয়? যেখানে ৬৪টি জেলায়, প্রেসক্লাবে এক যোগে সিরিজ বোমা মেরে গণমানুষ ও গণমাধ্যমের কণ্ঠ রোধ করা হয়?

 

প্রগতিশীল সমাজব্যবস্থায় ধর্মান্ধতার কোনো সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, ‘ধর্মনিরপেক্ষতা শুধু একটা হাল ফ্যাশন দুরস্ত, রাজনৈতিক বক্তব্য না। ধর্মনিরপেক্ষতা মানুষের গণতান্ত্রিক অধিকার। যার যার বিশ্বাস তার তার। বিশ্বাস তো কখনো চাপিয়ে দেয়া যায় না।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৩ বছরে দেশের চেহারা বদলে গেছে মন্তব্য করে পরশ আরও বলেন, ‘বাংলাদেশের একটা তথাকথিত বিরোধী দল আছে যারা চায় না আমরা এই উন্নয়নের ধারা অব্যাহত রেখে একটা ন্যায়পরায়ণ, মানবিক, বিজ্ঞান ও মেধাভিত্তিক প্রগতিশীল অসাম্প্রদায়িক সমাজব্যবস্থা কায়েম করি। এদের উদ্দেশ্য বাংলাদেশতে একটা পশ্চাৎপদ ও মৌলবাদী রাষ্ট্রে রুপান্তরিত করা। গত তের বছরে স্বাধীনতার স্বপক্ষে সরকারের শাসনামলে দেশের চেহারা বদলে গেছে। এবং এদেশের দৃষ্টান্তমূলক ও যুগান্তকারী উন্নয়ন সাধন হওয়াতে এদের সেই উদ্দেশ্য ভেস্তে যাচ্ছে।

 

ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ. মোমেনের সভাপতিত্বে ও ইনস্টিটিউটের এমবিএ প্রোগ্রামের কো-অর্ডিনেটর অধ্যাপক ড. রেজাউল করিমের সঞ্চালনায় এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা।

 

Facebook Comments Box
advertisement

Posted ১০:৩৫ | সোমবার, ২৯ আগস্ট ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: