বৃহস্পতিবার ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কিমের আসল বয়স কতো?

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১১ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

কিমের আসল বয়স কতো?

ক্ষেপণাস্ত্রের পর ক্ষেপণাস্ত্র ছুড়ে আমেরিকার ঘুম হারাম করেন তিনি। নানা রাষ্ট্রীয় আয়োজনেও তার সরব উপস্থিতি। তবে সেই কিম জং উনের জন্মদিন কবে সে নিয়ে থেকে যাচ্ছে ঘোর রহস্য।

উত্তর কোরিয়ার নাগরিকরা তার জন্মদিন সম্পর্কে কিছুই জানেন না। তাই কিমের জন্মদিন কবে সেই প্রশ্নও উঠছে?

মনে করা হচ্ছে, কিম জং উন সোমবার ৪০ বছরে পা রেখেছেন। একই দিনে তার এবং তার মেয়ের একটি ছবি প্রচার করা হয়েছে সরকারিভাবে। সেখানে দুইজনকে একটি মুরগি খামার পরিদর্শন করতে দেখা গেছে।

 

তার পূর্বসরিদের থেকে তার জন্মদিন সাদামাটাভাবেই পার করা হচ্ছে। তার বাবা কিম জং ইল এবং দাদা কিম ইল সুং-এর জন্মদিন তাদের ক্ষমতায় থাকাকালীন সময়ে বড় করে জাতীয় উৎসব হিসেবে উদযাপন করা হতো। এমনকি তাদের জন্মদিবস এখনও উত্তর কোরিয়াতে ছুটির দিন হিসেবে চিহ্নিত।

কেন ৮ জানুয়ারিকেই কিমের জন্মদিন হিসেবে ধরা হয় সেই বিষয়টি অনেকটা রহস্যের মত। ধারণা করা হয় উত্তর কোরিয়ার কর্মকর্তারা ২০২০ সালের জানুয়ারিতে তার জন্মদিনে শুভেচ্ছা জানানোর জন্য তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানালে জানুয়ারি মাসেই তার জন্মদিন ধরে নেওয়া হয়। যদিও তার জন্মদিন ঠিক কোন দিনটি সেটা নির্দিষ্ট করে বলা হয়নি।

এই দিনটি তার জন্মদিন হওয়ার ব্যাপারে আরও কিছু প্রমাণ পাওয়া যাওয়া ৬ বছর আগে। তখন মার্কিন বাস্কেটবল খেলোয়াড় ডেনিস রডম্যান হাজার মানুষের সামনে কিম জং উনের জন্য ‘হ্যাপি বার্থ ডে’ গানটি গেয়েছিলেন।

ওয়ান কোরিয়া সেন্টারের (নর্থ কোরিয়ার বিষয়ে আলোচনাকারী একটি ওয়েবসাইট) প্রধান গিলসাপ কোয়াক এই রহস্যময়তার পিছনে অনেকগুলো কারণকে দায়ী করেছেন। এর মধ্যে অন্যতম কারণ ধরা হয় তার মা কো ইয়ং হুই এর জাপানে জন্ম নেওয়ার বিষয়টি।

জাপানিদের প্রতি উত্তর কোরীয়দের মধ্যে এখনও অনেক অবিশ্বাস আছে, কারণ অবিভক্ত কোরিয়া ১৯১০ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জাপানের উপনিবেশ ছিল। তাই কিম জং উনের জন্মদিনের বিষয়টাকে গোপন রাখা হয়েছে যাতে এটি কোন ধরনের বিতর্ক সৃষ্টি করতে না পারে।

কোয়াক ব্যাখ্যা দেন, ‘কিম জং উনের দুর্বলতা হলো তার জন্মের আসল ঘটনা।’

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৩৭ | বৃহস্পতিবার, ১১ জানুয়ারি ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com