বুধবার ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ইরান ও উত্তর কোরিয়ার মতো বাংলাদেশে অবরোধ জারি করতে পারে আমেরিকা

  |   বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | প্রিন্ট

ইরান  ও  উত্তর কোরিয়ার মতো বাংলাদেশে অবরোধ জারি করতে পারে আমেরিকা
বিশেষ প্রতিনিধিঃ সম্প্রতি বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পাশ হওয়া একটি আইনে বাংলাদেশের গনত্রন্ত্র, আইনের শাসন, মিডিয়ার স্বাধীনতা এবং নির্বাচন কমিশনের স্বাধীনতার ব্যাপারে ব্যাপক জোর দেয়া হয়েছে। আইনটিতে বলা হয়েছে, ইরান এবং উত্তর কোরিয়ার ক্ষেত্রে আমেরিকা যে ধরনের অবরোধ জারী করেছে সে ধরনের অবরোধের মুখে পড়তে পারে বাংলাদেশ। আর সে ব্যাপারে সিদ্ধান্ত কংগ্রেস এবং সিনেটের পরবর্তী সভায় নেয়া হতে পারে। বিলটিতে উল্লেখ করা হয়েছে ইতিপূর্বেও ২০০৭ সালে আমারিকার রিজুলিয়াসনকে উপেক্ষা করা হয়েছিল এবং এবার সে একই পথে হাঁটছে বাংলাদেশ।
গত ৬ ডিসেম্বর ১১৫ তম কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে বাংলাদেশে আসন্ন নির্বাচন নিয়ে রেজ্যুলেশনটি (নং-১১৬৯) উপস্থাপন করেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কংগ্রেসম্যান বিল কিটিং, যিনি একাধারে পররাষ্ট্র বিষয়ক কংগ্রেসনাল কমিটির জ্যেষ্ঠ সদস্য। হাউস রিজুলিয়াসন ১১৬৯ঃ২০১৮ এ বিলে বলা হয়, যদি বাংলাদেশ সরকার আসন্ন জাতীয় নির্বাচনে দেশের নাগরিকদের ভোটের অধিকার রক্ষা করতে অপারগ হয় তাহলে উপরোক্ত সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে কংগ্রেস এবং সিনেটের উচ্চকক্ষ এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণের পদক্ষেপ নেবে।
উল্লেখ্য ২০১৩ সাল থেকে আমেরিকার বাজারে জিএসপি সুবিধা হারিয়েছে বাংলাদেশ । যে কারণে তৈরি পোশাক শিল্পে বাংলাদেশ আমারিকার বাজারে যে শুল্কহার সুবিধা পেত তা উঠে গেছে। জিএসপি সুবিধা হারানোর ফলে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশকে সম্মুক্ষীণ হতে হচ্ছে পৃথিবীর অসংখ্য পোশাক তৈরিকারক দেশের এক অসম প্রতিযোগিতায়। আওয়ামীলীগ সরকার এ সুবিধা ফিরে পেতে বেশ কয়েকবার পুনঃআবেদন করলেও এ বিষয়ে আমারিকা এখনও কোন সারা দেয়নি।
Facebook Comments Box
advertisement

Posted ০৮:৪০ | বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com

%d bloggers like this: