রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আপেল-মাল্টার চেয়েও ‘দামি’ টমেটো

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৯ আগস্ট ২০২৩ | প্রিন্ট

আপেল-মাল্টার চেয়েও ‘দামি’ টমেটো

বাজারে প্রতি কেজি আপেলের দাম ২৬০ থেকে ২৮০ টাকা, আর মাল্টার দাম ২৭০ থেকে ২৮০ টাকা। তার চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে টমেটো। প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। এতে ক্ষুব্ধ হয়েছেন ক্রেতারা।

 

বুধবার (৯ আগস্ট) সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, তুলনামূলক ভালোমানের টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। কিছুটা নিম্নমানের ও ছোট আকৃতির টমেটো বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকায়।

 

বিক্রেতারা বলছেন, ২/৩ দিন আগেও টমেটো ৪০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, সেখান থেকে দাম কমে এখন ৩০০ টাকা বা কিছু কমে বিক্রি হচ্ছে। দাম অতিরিক্ত বেশি হওয়ার কারণে অনেক দোকানদার এ সবজি তুলছে না।

 

রাজধানীর মহাখালী বাজারের সবজি বিক্রেতা জাহিদুর রহমান টমেটোর দাম বৃদ্ধির বিষয়ে বলেন, এখন আসলে টমেটোর মৌসুম না, আমাদের দেশে এই সময় টমেটো উৎপাদন হয় না। বাজারে এখন যে টমেটো আছে তা বাইরে থেকে আসা। পাশের দেশেও টমেটোর দাম অতিরিক্ত বেড়েছে। সব মিলিয়ে হঠাৎ টমেটোর দাম বেড়ে গেছে। আমরা যেই টমেটো আজ ৩০০ টাকায় কেজি বিক্রি করছি, এটা আমাদের গড়ে পাইকারি কেনা পড়েছে ২৮০ টাকা। এছাড়া খুচরা বাজারে ২৬০ থেকে ২৮০ টাকা কেজিতেও টমেটো পাওয়া যাচ্ছে, সেগুলো তুলনামূলক একটু ছোট সাইজের। আমাদের দেশি টমেটো ওঠার আগ পর্যন্ত এমন বাড়তি দাম থাকতে পারে।

 

রাজধানীর গুলশান সংলগ্ন লেকপাড় কাঁচাবাজারে বাজার করতে আসা স্থানীয় বাসিন্দা মোখলেসুর রহমান বলেন, বাজারে সব জিনিসের দাম বেশি, তবে টমেটোর দাম যে এত বেশি হবে তা ভাবতে পারিনি। কাঁচাবাজারে আসার আগে আপেল কিনলাম ২৮০ টাকা কেজি, আর মাল্টা কিনলাম ২৬০ টাকা কেজি। অথচ টমেটো কিনতে এসে শুনলাম ৩০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তাহলে আপেল, মাল্টার চেয়েও টমেটোর দাম বেশি যাচ্ছে বাজারে। দোকানদার আমাকে জানালো ২/৩ দিন আগে নাকি এই টমেটোই ৪০০ টাকা কেজি বিক্রি হয়েছে।

 

অন্যদিকে রাজধানীর মালিবাগের একটি কাঁচাবাজারের সবজি বিক্রেতা শহিদুল ইসলাম বলেন, কিছুদিন ধরে টমেটোর দাম অতিরিক্ত বাড়তি যাচ্ছে। সে কারণে দোকানে এখন টমেটো তুলছি না। এত দাম দিয়ে ক্রেতারা কেউ টমেটো কিনতে চায় না, অল্প আনলেও নষ্ট হয়ে যায়, বিক্রি না হওয়ার কারণে। তাই ছোট ছোট দোকানদার, ভ্যানে সবজি বিক্রেতারা টমেটো তুলছে না। আবার যখন টমেটোর দাম কমবে তখন সব দোকানেই পাওয়া যাবে।

 

রাজধানীর মহাখালীর আমতলীর ফলের দোকানদার আব্দুর রাজ্জাক বর্তমান বাজারে আপেল-মাল্টার দাম জানিয়ে বলেন, আজকের খুচরা বাজারে ভালোমানের আপেল বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকার মধ্যে, আর বড় মাল্টা বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকায়। আমি আজই সকালে পাইকারি বাজার থেকে ফলগুলো কিনে এনেছি। তবে আজকের খুচরা বাজারে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে লাল আঙুর, যার প্রতি কেজি ৪০০ থেকে ৪২০ টাকা। সেই তুলনায় দেশি ফলগুলোর দাম তুলনামূলক কম। তবে মৌসুম প্রায় শেষ হওয়ায় বিভিন্ন ধরনের আম বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:১১ | বুধবার, ০৯ আগস্ট ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com