October 29, 2020, 4:32 pm

নিয়োগ বিজ্ঞপ্তি :
দেশ ও বিদেশের প্রতিটি থানা, উপজেলা, জেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য প্রতিনিধি আবশ্যক । আগ্রহী প্রার্থীদের বায়োডাটা ও ছবিসহ আবেদন করতে অনুরোধ জানানো যাচ্ছে । বরাবর, সম্পাদক, দৈনিক স্বাধীনদেশ । news@swadhindesh.com
সংবাদ শিরোনাম :
নতুন করোনা শনাক্ত ১৬৮১, মৃত্যু ২৫ হৃদরোগে আক্রান্ত হয়ে আইসিইউতে আবু নাসের মুহাম্মাদ রহমাতুল্লাহ গেজেট প্রকাশ : মুক্তিযোদ্ধাদের নামের আগে লিখতে হবে ‘বীর’ জাতীয় যুব দিবস ১ নভেম্বর ঢাকা-১৮ উপনির্বাচন : বিএনপি প্রার্থীর গণসংযোগে বাধার অভিযোগ ১২ বছরে ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত: কাদের রাসুল (সাঃ)-এর অনুপম চরিত্র আজীবন বিশ্বশান্তির পথ দেখায়: জিএম কাদের নুর-রাশেদের অফিস ভাড়া ৭০ হাজার বর্তমানে বাংলা দেশে যে বিভাজনের সংস্কৃতি গড়ে উঠেছে তার কুফল সর্বক্ষেত্রে দেখতে পাচ্ছি : মির্জা ফখরুল আর্মেনিয়ার মিসাইল হামলায় আজারবাইজানে নিহত ২১ আরো ১৪ দিন বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি পবিত্র ঈদে মিলাদুন্নবী শুক্রবার স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী করোনার সংক্রমণ বাড়ায় ফ্রান্সে দ্বিতীয় দফায় লকডাউন আজ স্বাধীনতা পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী যে কারণে কোটি টাকার মার্সিডিজ পুড়িয়ে দিলেন ইউটিউবার! (ভিডিও) হাসপাতাল থেকে বাসায় ফিরলেন রিজভী মোরেলগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস পালিত ২৪ ঘণ্টায় করোনায় আরো ২৩ জনের মৃত্যু, শনাক্ত ১৪৯৩ শুধু নেতাকর্মীদেরই নয়, প্রার্থী হিসেবে আমাকেও গণসংযোগে বাধা দেয়া হচ্ছে : জাহাঙ্গীর
নজিরবিহীন সহায়তা, মিয়ানমার নৌবাহিনীকে প্রথম সাবমেরিনটি দিচ্ছে ভারত!

নজিরবিহীন সহায়তা, মিয়ানমার নৌবাহিনীকে প্রথম সাবমেরিনটি দিচ্ছে ভারত!

সামিরক খাতে মিয়ানমারকে নজিরবিহীন সহায়তা দিতে যাচ্ছে ভারত। দেশটির নৌবাহিনীকে একটি কিলো ক্লাস সাবমেরিন দিতে যাচ্ছে ভারত। আর এটিই হবে মিয়ানমার নৌবাহিনীর প্রথম সাবমেরিন।

 

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, “মিয়ানমারের সঙ্গে সমুদ্র সংক্রান্ত সহযোগিতা আমাদের বৈচিত্র্যময় সম্পর্কের একটি অংশ। এরই প্রেক্ষিতে ভারত মিয়ানমারের নৌবাহিনীকে কিলো ক্লাস সাবমেরিন আইএনএস সিন্ধুবীর দেবে।” 

১৯৮৮ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে এই সাবমেরিনটি সংগ্রহ করেছিল ভারত। অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তমের একটি শিপইয়ার্ডে এর সংস্কার কাজ চলছে।

 

ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শ্রীবাস্তব বলেন, “আমরা জানি, এটি মিয়ানমার নৌবাহিনীর প্রথম সাবমেরিন হতে যাচ্ছে।”

 

তিনি আরও বলেন, “এ অঞ্চলের সবার নিরাপত্তা ও বিকাশের বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গি এবং প্রতিবেশী দেশগুলোর সক্ষমতা ও স্বনির্ভরতা তৈরির বিষয়ে আমাদের প্রতিশ্রুতির অংশ হিসেবে মিয়ানমারকে এই সাবমেরিন দিতে যাচ্ছে ভারত।”

 

এটি হস্তান্তর হলে মিয়ানমার নৌবাহিনী এটি প্রশিক্ষণে ব্যবহার করবে। এছাড়া সামনের বছরগুলোতে মিয়ানমার নৌবাহিনীর নিজস্ব সাবমেরিন হিসেবে ‘এস-৫৮’ দেশটির সামরিক সদস্যদের উন্নত প্রশিক্ষণ দেবে বলে কর্তৃপক্ষের আশা।

ভারতীয় হিন্দুস্থান শিপইয়ার্ড লিমিটেড (এইচএসএল) সাবমেরিনটির আধুনিকায়নের কাজ করছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দু, ডেকান হেরাল্ড, এপি নিউজ

Please Share This Post in Your Social Media

Comments are closed.




© All rights reserved © 2011-2020 www.swadhindesh.com
Design & Developed BY ThemesBazar.Com