শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ

  |   মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ | প্রিন্ট

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আজ (মঙ্গলবার) পালিত হবে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০২০। দিবসটি উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি ৬০টি সংস্থার যৌথ উদ্যোগে অনলাইন সেমিনারসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 

সোমবার ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচির কথা জানানো হয়। বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উত্থাপন করেন ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান। উপস্থিত ছিলেন অতিরিক্ত নির্বাহী পরিচালক জাকির হোসেন মজুমদার, মিডিয়া কমিটির আহ্বায়ক সাংবাদিক নিখিল ভদ্র প্রমুখ।সূএ:জাগোনিউজ২৪.কম

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ‘হাঁটা ও সাইকেলে ফিরি, বাসযোগ্য নগর গড়ি’ স্লোগানে ৬০টি সরকারি ও বেসরকারি সংস্থার সম্মিলিত উদ্যোগে দিবসটি উদযাপন করা হচ্ছে। বর্তমান (কোভিড-১৯) পরিস্থিতিতে এ বছর বাইরে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে না। দিবসটি উপলক্ষে কর্মসূচিকে ভিন্নভাবে সাজানো হয়েছে। এর মধ্যে আজ সকাল সাড়ে ১০টায় ওয়েবিনার আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

 

দিবসটি উপলক্ষে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মধ্যে হাঁটা ও সাইকেল চালানোর প্রতি উৎসাহিত করতে প্রবন্ধ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এছাড়া ফেসবুক প্রোফাইল ফ্রেম তৈরি, দিবসের দিন ‘আমি ব্যক্তিগত গাড়ি ব্যবহার করবো না’ মর্মে অনলাইন ক্যাম্পেইন ও মতামত নেয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে পোস্টার, লিফলেট এবং বিভিন্ন সড়ক দ্বীপে ফেসটুন স্থাপন করা হবে।

 

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, নাগরিকদের ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করে বরং সাইকেল, হাঁটা বা গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করতে ৭০’র দশকে ইউরোপে গাড়িমুক্ত দিবসের সূচনা হয়। ২০০৬ সাল থেকে দেশে বেসরকারি উদ্যোগে দিনটি উদযাপন করা হচ্ছে। তবে ২০১৬ সালে প্রথমবারের মতো সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বয়ে এটি পালন শুরু হয়। এই দিবসের অঙ্গীকার অনুযায়ী সরকারের পক্ষ থেকে ব্যক্তিগত গাড়ির ব্যবহার সীমিত বা নিয়ন্ত্রিত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সূএ:জাগোনিউজ২৪.কম

 

Facebook Comments Box
advertisement

Posted ১০:৫১ | মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com