শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রমিকদের ধর্মঘট, চট্টগ্রামে কন্টেইনার পরিবহন বন্ধ

  |   শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০ | প্রিন্ট

শ্রমিকদের ধর্মঘট, চট্টগ্রামে কন্টেইনার পরিবহন বন্ধ

শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ পাঁচ দফা দাবিতে চট্টগ্রামে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের ডাকা কর্মবিরতি চলছে। কর্মবিরতির কারণে চট্টগ্রাম বন্দর ও নগরীতে সব ধরনের কন্টেইনার পরিবহন বন্ধ রয়েছে।

 

আজ ভোর ৬টা থেকে চট্টগ্রামে এ কর্মবিরতি শুরু করে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়ন। এরপর থেকে কোনো প্রাইম মুভার ও ট্রেইলর চলাচল করছে না।

প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এ বি সিদ্দিক জানান, শ্রমিকদের নিয়োগপত্র প্রদানসহ পাঁচ দফা দাবিতে শ্রমিকেরা কর্মবিরতি পালন করে যাচ্ছেন।

 

বাকি চারটি দাবি হলো-শ্রম আইন অনুযায়ী সরকার ঘোষিত ন্যূনতম মজুরি বাস্তবায়ন, বিএসআরএম কর্তৃক বেআইনিভাবে কর্তনকৃত টাকা ফেরত দেয়া, কোনো প্রকার পূর্ব নোটিশ ছাড়াই কাজ থেকে বিরত রাখা এবং বিএসআরএম কর্তৃক পূর্বে ছাঁটাইকৃত ২৩ জন প্রাইম মুভার ট্রেইলার ড্রাইভারকে চাকরিতে পুনর্বহাল করা।

 

বন্দর ও বেসরকারি কন্টেইনার ডিপোর কর্মকর্তারা জানান, প্রাইম মুভার চলাচল বন্ধ থাকায় সকাল থেকে আমদানি-রফতানি পণ্যবাহী কন্টেইনার পরিবহন হচ্ছে না। এর ফলে চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্যের কন্টেইনার ডেলিভারি যেমন বন্ধ হয়ে পড়েছে, তেমনি জাহাজিকরণের জন্য বন্দরে রফতানি পণ্যের কন্টেইনারও অফডক থেকে বন্দরে পাঠানো যাচ্ছে না।

 

উদ্ভূত পরিস্থিতি নিয়ে সীতাকুণ্ড সার্কেল এএসপির সঙ্গে শ্রমিক নেতৃবৃন্দের বৈঠক চলছে বলে জানা গেছে।

এদিকে চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, প্রাইম মুভার শ্রমিকদের কর্মসূচির কারণে অফডকে কন্টেইনার ডেলিভারি বন্ধ আছে। তবে জাহাজ থেকে কন্টেইনার উঠানামা পুরোদমে চালু রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:১৪ | শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com