September 30, 2020, 5:11 pm

নিয়োগ বিজ্ঞপ্তি :
দেশ ও বিদেশের প্রতিটি থানা, উপজেলা, জেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য প্রতিনিধি আবশ্যক । আগ্রহী প্রার্থীদের বায়োডাটা ও ছবিসহ আবেদন করতে অনুরোধ জানানো যাচ্ছে । বরাবর, সম্পাদক, দৈনিক স্বাধীনদেশ । news@swadhindesh.com
সংবাদ শিরোনাম :
সরকার মিথ্যা ঘটনা নিয়ে নাটক বানিয়েছে : সোহেল বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী বাঁচতে চায় অর্নব মোরেলগঞ্জে বালুর খাদ থেকে শিশুর লাশ উদ্ধার ‘খালেদা জিয়া চাইলে যুক্তরাজ্যে চিকিৎসা সম্ভব’ করোনা ২৪ ঘণ্টায় কাড়ল ৩২ প্রাণ, শনাক্ত ১৪৩৬ রোগী আ.লীগকে সমানতালে টেক্কা দিচ্ছে বিএনপি : অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ‘ইনডেমনিটি’ একটা চটি, বস্তাপচা নাটক : রুহুল কবির রিজভী দেশের কোথাও মা-বোনেরা নিরাপদ নয় : মাহমুদুর রহমান মান্না মিন্নির মৃত্যুদণ্ড, যা বললেন বাবা রিফাত হত্যা: মিন্নিসহ ৬ জনের মৃত্যুদণ্ড বিএনপির আন্দোলন এখন ফেসবুক স্ট্যাটাসে : ওবায়দুল কাদের বঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা বিশ্বে ক্ষুধার্ত মানুষ বাড়ছে আজও কারওয়ান বাজারে টিকিটের জন্য সৌদি প্রবাসীরা ভিড় ২৭ বছর পর বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ রিফাত হত্যার রায় আজ, আদালতে মিন্নি প্রচারের দ্বিতীয় দিনে হামলার শিকার বিএনপিপ্রার্থী সালাউদ্দিন! আ.লীগ নেতাদের মাস্ক পরে মুখ ঢাকার পরামর্শ বিএনপির : নজরুল ইসলাম খাঁন সরকার পতনের লক্ষণ স্পষ্ট হয়ে উঠছে : রিজভী
অনলাইন পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার টাকা, শিগগির প্রজ্ঞাপন

অনলাইন পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার টাকা, শিগগির প্রজ্ঞাপন

অনলাইন নিউজ পোর্টাল ও দৈনিক পত্রিকার অনলাইন ভার্সনকে নিবন্ধনের আওতায় আনছে সরকার। নিবন্ধন ফি ১০ হাজার টাকা এবং প্রতিবছর নবায়ন ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

 

গত ৩০ জুলাই প্রথম ধাপে ৩৪টি নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দিয়েছে তথ্য মন্ত্রণালয়। ৩ সেপ্টেম্বর ঢাকা মহানগর ও বিভাগীয় শহরের ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন ভার্সনকে নিবন্ধনের অনুমতি দেওয়া হয়েছে।

প্রথম ধাপে ৩৪টি অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেওয়ার পর পোর্টালের নিবন্ধন ও পরিচালনার জন্য ফি নির্ধারণ করে তা অর্থ বিভাগে পাঠায় তথ্য মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগ নিবন্ধন ফি ১০ হাজার টাকা নির্ধারণ করে। প্রতিবছর নিবন্ধন নবায়ন ফি ৫ হাজার টাকা, সারচার্জ ২ হাজার টাকা (এক মাসের মধ্যে পরিশোধ হলে) ধার্য করা হয়। নির্দিষ্ট সময়ের এক মাসের মধ্যে সারচার্জ ২ হজার টাকা পরিশোধ করা না হলে পরবর্তী সময়ে জমা দিতে হবে ৫ হাজার টাকা।

 

চলতি মাসে রেডিও ও টেলিভিশনের অনলাইন ভার্সন এবং আইপি টিভির নিবন্ধনের তালিকা প্রকাশ করা হবে। অনলাইন পোর্টালের মতো রেডিও ও টেলিভিশনের অনলাইন ভার্সন এবং আইপি টিভির নিবন্ধন ফি ও নবায়ন ফি একই পরিমাণ হবে।

 

জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত, ২০২০) এর ২.১ এর এক অনুচ্ছেদ মোতাবেক কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য অধিদপ্তরকে নিবন্ধন দেওয়ার ক্ষমতা দেবে তথ্য মন্ত্রণালয়।

 

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের যোগ্যতা, নিবন্ধন ফি, লাইসেন্সপ্রাপ্ত টেলিভিশন চ্যানেল ও বেতারের নিউজ পোর্টাল হিসেবে প্রচারকার্য পরিচালনা, আইপি টিভি ও ইন্টারনেট রেডিওর সম্প্রচার বিষয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা ছিল না। এসব বিষয় অ্যাড করেছে তথ্য মন্ত্রণালয়।

সূত্র জানায়, অনলাইন গণমাধ্যমে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা হচ্ছে কি না, তা পর্যবেক্ষণের জন্য নিবন্ধনের ব‌্যবস্থা করা হয়েছে। অনলাইন নিবন্ধনের জন্য প্রায় ৮ হাজার আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রাথমিকভাবে ৩ হাজার ৫৯৭টি পোর্টালের বিষয়ে তদন্ত করতে সেগুলোর তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেগুলো সরকারের বিভিন্ন সংস্থার কাছে পাঠানো হয়েছে। ইতোমেধ্যে প্রায় ২০০টি অনলাইনের বিষয়ে তদন্ত করা হয়েছে। তথ্য মন্ত্রণালয় এগুলোর মধ‌্যে থেকে যাচাই-বাছাই করে ধাপে ধাপে নিবন্ধনের তালিকা প্রকাশ করবে।

 

তথ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘নামসর্বস্ব অনলাইন পোর্টাল করতে দেওয়া হবে না। পাশাপাশি যারা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে না, সেসব ভুয়া পোর্টালের বিরুদ্ধে অ্যাকশনে যাবে সরকার। নিবন্ধন পাওয়ার পর সঠিক সংবাদ প্রকাশ না করলে নিবন্ধন বাতিল করা হবে। অনলাইন পোর্টালের জন্য গাইডলাইন তৈরি করা হয়েছে। এর আলোকে তাদের চলতে হবে। নিবন্ধন পাওয়ার পর বেশকিছু শর্ত মেনে চলতে হবে।’

 

তিনি আরো বলেন, ‘প্রথম ধাপে নিবন্ধনের জন্য অনুমতি পাওয়া ৩৪টি পোর্টাল মনিটরিং করা হচ্ছে। যেসব অনলআইন বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করবে না, পাশাপাশি যাদের মানসম্মত অফিস, পর্যাপ্ত জনবল থাকবে না, তাদের প্রাথমিকভাবে জানানো হবে। এরপরও যদি না শোধরায় তাহলে নিবন্ধন বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Comments are closed.




© All rights reserved © 2011-2020 www.swadhindesh.com
Design & Developed BY ThemesBazar.Com