September 22, 2020, 11:01 pm

নিয়োগ বিজ্ঞপ্তি :
দেশ ও বিদেশের প্রতিটি থানা, উপজেলা, জেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য প্রতিনিধি আবশ্যক । আগ্রহী প্রার্থীদের বায়োডাটা ও ছবিসহ আবেদন করতে অনুরোধ জানানো যাচ্ছে । বরাবর, সম্পাদক, দৈনিক স্বাধীনদেশ । news@swadhindesh.com
সংবাদ শিরোনাম :
আপস করে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব না : মান্না নুরদের পক্ষে লড়বেন ড. কামাল পুলিশের দক্ষতা বাড়াতে যা প্রয়োজন তাই করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইলিশ সম্পদ উন্নয়নসহ একনেকে ৫ প্রকল্প অনুমোদন ছাত্রদের ওপর হামলার পরিণতি কখনো ভালো হয় না: ছাত্র পরিষদ ৮১টি পোয়া মাছ বিক্রি হলো ৪০ লাখ টাকায়! মধ্যরাতে ডিবি কার্যালয়ের সামনে অঝোরে কাঁদলেন নুরের স্ত্রী-সন্তান নুরের বিরুদ্ধে আরেকটি মামলা অগভীর সমুদ্রে বালিতে আটকে ২৭০ তিমি, মৃত অন্তত ২৫ সৌদি প্রবাসীদের বিক্ষোভে শাহবাগ-ফার্মগেট সড়কে যান বন্ধ ভিপি নুরের বিরুদ্ধে তো ধর্ষণের কোনো অভিযোগ নেই: ডিএমপি কমিশনার নিজের সন্তানকে খেয়ে ফেলল মা বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন: প্রধানমন্ত্রী ঢাকা দক্ষিণের ‘যন্ত্রণা’ ব্যাটারিচালিত রিকশা-ভ্যান সারাদেশে আজও দিনভর ঝরতে পারে বৃষ্টি মুচলেকা দিয়ে ছাড়া পেলেন ভিপি নুর শিশু সালমানকে বাঁচাতে এগিয়ে আসুন বার্মিংহামে মুক্তিযুদ্ধের সংগঠক আলী ঈসমাইলের রুহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত জাতীয় নির্বাচন সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি : জিএম কাদের
বৈধ কাগজপত্রহীনদের বৈধতাকরনের জন্য বাতিল হওয়ায় লং রেসিডেন্স আইন পুনরায় কার্যকর করার অনুরোধ

বৈধ কাগজপত্রহীনদের বৈধতাকরনের জন্য বাতিল হওয়ায় লং রেসিডেন্স আইন পুনরায় কার্যকর করার অনুরোধ

বৈধ কাগজপত্রহীনদের বৈধতাকরনের জন্য ১৪ বছরের লং রেসিডেন্স আইন যা ২০১২ সালে বাতিল হয়েছে তা পুনরায় কার্যকর করার অনুরোধ ।

রাজু আহমেদ, বার্মিংহাম থেকেঃ বৈধ কাগজপত্রহীন একটি আইন যা ১৪ বছরের লং রেসিডেন্স রুলের নামে পরিচিত যা ২০০২ থেকে ২০১২ পর্যন্ত বলবৎ ছিল পরবর্তীতে তা বাতিল হয়েছে যদিও যুক্তরাজ্যের হোম অফিসের দাবী তারা এই আইনটিকে পরিবর্তন করে ২০ বছরে নিয়ে গেছে কিন্তু তাদের এই দাবী অনেকাংশে সত্য নয় ।

১৪ বছরের লং রেসিডেন্স রুল যেটি ২০১২ পর্যন্ত বলবৎ ছিল সেই আইনটি দ্বারা একজন বৈধ কাগজপত্রহীন অভিবাসীর যুক্তরাজ্যের স্থায়ী বাসিন্দা (ILR) হওয়ার সুযোগ ছিল কিন্তু হোম অফিসের দাবি মোতাবেক পরিবর্তিত ২০ বছরের লং রেসিডেন্স রুল সেটিতে সেই সুযোগটি নেই কারন ২০ বছরের লং রেসিডেন্স রুল শুদু বৈধ কাগজপত্রহীনদের ১০ বছরের রুট (DLR) দেয়া হয় এবং এই ১০ বছরে তাদের আরও ৩ বার ভিসা বাড়ানোর আবেদন করতে হয় । তাই হোম অফিসের ১৪ বছরের লং রেসিডেন্স আইনটি ২০ বছরে পরিবর্তনের দাবিটি অনেকাংশে সঠিক নয় এগুলি দুটি ভিন্ন ভিন্ন আইন ।

হোম অফিসের ২০ বছরের আইনটি একটি বাস্তবধর্মী আইন নয় কারন একজন বৈধ কাগজপত্রহীন অভিবাসী ২০ বছর একটি দেশে থাকার পর তা প্রমান করে বৈধতা পাওয়ার পর তাকে স্থায়ী না করে ১০ বছরের রুটে আরও ৩ বার ভিসা নবায়ন করা যা তাকে আইনগত ভাবে সঠিক মূল্যায়ন করেনা।

একজন অভিবাসী ১৪ বছর একটি দেশে থাকার পর তাকে যদি বিতাড়িত করা হয় তাহলে পরবর্তীতে সে আর স্বাভাবিক জীবনে ফিরতে পারেনা যা তার জন্য অমানবিক ( হিউম্যান রাইটস আর্টিকেল ৮) ইউরোপের বেশিরভাগ দেশে সাধারণত ৫ বছরের বেশি যারা আছেন তারা বৈধতাকরনের আওতায় পড়ে যান অথচ যুক্তরাজ্যে ১৪ বছর থাকার পরও অনেককে বিতাড়িত করা হয় । এই সমস্ত অভিবাসীরা সবাই কর্মক্ষেত্রে অভিজ্ঞ তাই তাদের বৈধতা দিলে তারা তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে যুক্তরাজ্যের অর্থনীতি ও সমাজে বিরাট অবদান রাখতে পারবে ।

তাই উপরের বিষয়গুলি বিবেচনা করে বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের বৈধতাকরনের জন্য ২০ বছরের লং রেসিডেন্স আইনটি বাতিল করে পুনরায় ১৪ বছরের লং রেসিডেন্স আইনটি কার্যকর করা এখন সময়ের দাবী ।

Please Share This Post in Your Social Media

Comments are closed.




© All rights reserved © 2011-2020 www.swadhindesh.com
Design & Developed BY ThemesBazar.Com