September 30, 2020, 3:33 pm

নিয়োগ বিজ্ঞপ্তি :
দেশ ও বিদেশের প্রতিটি থানা, উপজেলা, জেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য প্রতিনিধি আবশ্যক । আগ্রহী প্রার্থীদের বায়োডাটা ও ছবিসহ আবেদন করতে অনুরোধ জানানো যাচ্ছে । বরাবর, সম্পাদক, দৈনিক স্বাধীনদেশ । news@swadhindesh.com
সংবাদ শিরোনাম :
বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী বাঁচতে চায় অর্নব মোরেলগঞ্জে বালুর খাদ থেকে শিশুর লাশ উদ্ধার ‘খালেদা জিয়া চাইলে যুক্তরাজ্যে চিকিৎসা সম্ভব’ করোনা ২৪ ঘণ্টায় কাড়ল ৩২ প্রাণ, শনাক্ত ১৪৩৬ রোগী আ.লীগকে সমানতালে টেক্কা দিচ্ছে বিএনপি : অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ‘ইনডেমনিটি’ একটা চটি, বস্তাপচা নাটক : রুহুল কবির রিজভী দেশের কোথাও মা-বোনেরা নিরাপদ নয় : মাহমুদুর রহমান মান্না মিন্নির মৃত্যুদণ্ড, যা বললেন বাবা রিফাত হত্যা: মিন্নিসহ ৬ জনের মৃত্যুদণ্ড বিএনপির আন্দোলন এখন ফেসবুক স্ট্যাটাসে : ওবায়দুল কাদের বঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা বিশ্বে ক্ষুধার্ত মানুষ বাড়ছে আজও কারওয়ান বাজারে টিকিটের জন্য সৌদি প্রবাসীরা ভিড় ২৭ বছর পর বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ রিফাত হত্যার রায় আজ, আদালতে মিন্নি প্রচারের দ্বিতীয় দিনে হামলার শিকার বিএনপিপ্রার্থী সালাউদ্দিন! আ.লীগ নেতাদের মাস্ক পরে মুখ ঢাকার পরামর্শ বিএনপির : নজরুল ইসলাম খাঁন সরকার পতনের লক্ষণ স্পষ্ট হয়ে উঠছে : রিজভী কোনা শালেশ্বর গ্রামকে কুশিয়ারা নদীর ভাঙ্গনের কবল থেকে বাঁচাতে প্রধানমন্ত্রী বরাবর  স্মারকলিপি প্রদান
রেকর্ড গড়া জয় টাইগারদের

রেকর্ড গড়া জয় টাইগারদের

ঘরের মাঠে নিয়মিত প্রতিপক্ষের নাম জিম্বাবুয়ে। তাদের বিপক্ষে গত দশ বছরে ঘরের মাটিতে একটা ম্যাচও হারেনি বাংলাদেশ। সেই ধারাই ধরে রাখল টাইগাররা। আজকে তো রিতিমতো রেকর্ড গড়ে জিতল স্বাগতিক দল। মাশরাফীর দীর্ঘ অপেক্ষার ম্যাচটা জায়গা করে নিলো বাংলাদেশ ক্রিকেটের রেকর্ড বইয়ে।

এর আগে সর্বোচ্চ ১৬৩ রানের ব্যবধানে শ্রীলঙ্কাকে হারিয়েছিল টাইগাররা ঢাকায়। এরপর এই জিম্বাবুয়ের বিপক্ষেই ১৪৫ রানে জিতেছিল বাংলাদেশ। আজ এই দুই রেকর্ডও ছাড়িয়ে গেল মাশরাফীরা। ১৭০ রানে হারালো জিম্বাবুয়েকে।

স্বাগতিক জিম্বাবুয়ে পূর্ণাঙ্গ সফরে এসে ঢাকায় একমাত্র টেস্টে হেরেছে ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে এসেছে সিলেট। রোববার (১ মার্চ) সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে সিলেটের মাঠে সর্বোচ্চ রান করে স্বাগতিকরা।

লিটন দাসের ১২৬ রানের অপরাজিত ইনিংস (রিটায়ার্ড হার্ট), মোহাম্মদ মিঠুনের ৫০, নাজমুল হাসান শান্তর ২৯ ও শেষদিকে মোহাম্মদ সাইফউদ্দিনের ১৫ বলে ২৮ রানের ইনিংসে ভর করে ৬ উইকেটে ৩২১ রান তুলে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় জিম্বাবুইয়ানরা। শুরুটা দীর্ঘ পাঁচ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাইফউদ্দিনের হাতে ওপেনার তিনাশে কামুনহুকাওয়ামাহর স্ট্যাম্প উপড়ে।

এরপর দুই নম্বরে ব্যাট করতে নামা রেগিস চাকাবাকে ফেরান সাইফউদ্দিনই। চাকাবাকে ফেরান ১১ রানে। আরেক ওপেনার চামু চিবাবাকে ফিরিয়ে দীর্ঘ ৯ মাসের উইকেট খরা গুছান মাশরাফী বিন মোর্ত্তজা। চাকাবাকে ফিরিয়ে অধিনায়ক হিসেবে মাশরাফী পূর্ণ করেন ৯৯ উইকেট।

বাকিদের আসা যাওয়ার মিছিলে দলের সবচেয়ে কনিষ্ঠ ব্যাটসম্যান ওয়েসলে মাধবেরের ব্যাটে। মাত্রই অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা মাধভেরে অভিষেক ম্যাচেই খেলেছেন দলের সর্বোচ্চ ৩৫ রানের ইনিংস।

মাধভেরে ইনিংসটা লম্বা করতে পারেননি, সাজঘরে ফিরতে হয়েছে মেহেদী মিরাজের বলে মাশরাফীর হাতে ক্যাচ দিয়ে।

কিন্তু বাকিদের ব্যর্থতায় ১৫২ রানেই শেষ হয় জিম্বাবুয়ের ইনিংস। ৯৯ উইকেটে আঁটকে থাকা মাশরাফী জিম্বাবুয়ের শেষ উইকেট টিনোটেন্ডা মুতুমবদজিকে ফিরিয়ে পূর্ণ করেন ১০০ তম উইকেট। অধিনায়ক হিসেবে ইমরান খান, ওয়াসিম আকরাম, শন পলক ও জেসন হোল্ডারের সঙ্গে এক কাতারে নাম লেখালেন টাইগার অধিনায়কও।

গ্যালারি থেকে তার নামের গগনবিদারী চিৎকার হলেও হতাশ হতে হলো দর্শকদের। স্ট্রাইকই পাননি মাশরাফি! পরে বল হাতেও হতাশ করেছিলেন তিনি। বাংলাদেশের বোলারদের মধ্যে তিনিই সবচেয়ে খরুচে ছিলেন। শেষ দিকে স্বস্তির উইকেটটি নিয়ে এই মাশরাফিই গুটিয়ে দেন জিম্বাবুয়েকে। নিশ্চিত করেন ওয়ানডে ইতিহাসে নিজেদের সর্বোচ্চ জয়ের।

টাইগারদের আগের জয়টি ছিল ১৬৩ রানের। ২০১৮ সালের শুরুতে মিরপুলে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয়টি পেয়েছিল বাংলাদেশ। আজ নিজেদের ছাড়িয়ে নতুন ইতিহাস লিখলেন মাশরাফিরা। দুর্দান্ত এই জয়ের নায়ক সেঞ্চুরিয়ান লিটন।

Please Share This Post in Your Social Media

Comments are closed.




© All rights reserved © 2011-2020 www.swadhindesh.com
Design & Developed BY ThemesBazar.Com