September 22, 2020, 11:10 pm

নিয়োগ বিজ্ঞপ্তি :
দেশ ও বিদেশের প্রতিটি থানা, উপজেলা, জেলা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য প্রতিনিধি আবশ্যক । আগ্রহী প্রার্থীদের বায়োডাটা ও ছবিসহ আবেদন করতে অনুরোধ জানানো যাচ্ছে । বরাবর, সম্পাদক, দৈনিক স্বাধীনদেশ । news@swadhindesh.com
সংবাদ শিরোনাম :
আপস করে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব না : মান্না নুরদের পক্ষে লড়বেন ড. কামাল পুলিশের দক্ষতা বাড়াতে যা প্রয়োজন তাই করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইলিশ সম্পদ উন্নয়নসহ একনেকে ৫ প্রকল্প অনুমোদন ছাত্রদের ওপর হামলার পরিণতি কখনো ভালো হয় না: ছাত্র পরিষদ ৮১টি পোয়া মাছ বিক্রি হলো ৪০ লাখ টাকায়! মধ্যরাতে ডিবি কার্যালয়ের সামনে অঝোরে কাঁদলেন নুরের স্ত্রী-সন্তান নুরের বিরুদ্ধে আরেকটি মামলা অগভীর সমুদ্রে বালিতে আটকে ২৭০ তিমি, মৃত অন্তত ২৫ সৌদি প্রবাসীদের বিক্ষোভে শাহবাগ-ফার্মগেট সড়কে যান বন্ধ ভিপি নুরের বিরুদ্ধে তো ধর্ষণের কোনো অভিযোগ নেই: ডিএমপি কমিশনার নিজের সন্তানকে খেয়ে ফেলল মা বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন: প্রধানমন্ত্রী ঢাকা দক্ষিণের ‘যন্ত্রণা’ ব্যাটারিচালিত রিকশা-ভ্যান সারাদেশে আজও দিনভর ঝরতে পারে বৃষ্টি মুচলেকা দিয়ে ছাড়া পেলেন ভিপি নুর শিশু সালমানকে বাঁচাতে এগিয়ে আসুন বার্মিংহামে মুক্তিযুদ্ধের সংগঠক আলী ঈসমাইলের রুহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত জাতীয় নির্বাচন সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি : জিএম কাদের
প্রতারণার ভয়াবহ শাস্তি

প্রতারণার ভয়াবহ শাস্তি

এসএম আরিফুল কাদের: প্রতারণা মানব চরিত্রের একটি মারাত্মক রোগ। প্রতারণা বা কৌশলে অন্যকে ঠকানো কবিরা গোনাহ তথা হারাম। এ ছাড়া প্রতারণা মূলতঃ মুনাফিকদের স্বভাব যা কোরআনে বর্ণিত হয়েছে। ইরশাদ হয়েছে, ‘এরা আল্লাহ ও তার নেক বান্দাদের সঙ্গে প্রতারণা করে যাচ্ছে। তারা অন্য কাউকে নয় নিজেদেরই প্রতারিত করছে।

অথচ তারা উপলব্ধি করতে পারছে না। (আসলে) এদের কলবে রয়েছে ব্যাধি। (প্রতারণার কারণে) আল্লাাহতায়ালা তাদের ব্যাধি বাড়িয়ে দিয়েছেন। তাদের জন্য রয়েছে তাঁর পক্ষ থেকে লাঞ্চনাদায়ক শাস্তি। কেননা তারা মিথ্যা বলেছিল। (সূরা বাকারা : ৯-১০)

ইসলামের দৃষ্টিতে ধোঁকাবাজি ও প্রতারণা যেমন জঘন্য অপরাধ। তেমনি ধোঁকাবাজরা তাদের অপকর্মের মাধ্যমে শুধু অপরকেই প্রতারিত করে না। বরং নিজেদেরকে এই অপরাধ বলয়ের মধ্যে জিম্মি করে ফেলে। পবিত্র  কোরআনে আল্লাহ তায়ালা ঘোষণা করেন ‘ধোঁকা ধোঁকাবাজদেরই ঘিরে ফেলে।’ (সূরা ফাতির : ৪৩)

যারা প্রতারণা বা ধোঁকাবাজির সঙ্গে জড়িত, তাদের পরিণাম যে ভয়াবহ তা স্পষ্ট করা হয়েছে হাদিসের বর্ণনায়। নবি পাক (সা.) বলেন, ‘ ধোঁকাবাজ ও প্রতারক জাহান্নামী।’ (বাযযার) অন্যত্র বর্ণিত আছে যে, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘পাঁচ ব্যক্তি জাহান্নামী হবে। তাদের মধ্যে একজন হচ্ছে যে সকাল-সন্ধ্যা সর্বাবস্থায় কারও ধন-সম্পদ ও পরিবার-পরিজন সম্পর্কে ধোঁকা দেয়।’(সহিহ মুসলিম)

হাদিসে আরো বর্ণিত আছে- হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেন, ধোঁকাবাজ ও প্রতারণাকারী জাহান্নামে যাবে। (বায়হাকি) প্রতারক শুধু জাহান্নামীই নয়। বরং সে নবি করিম (সা.) এর উম্মত থেকেও খারিজ হয়ে যায়। যার প্রমাণ পাওয়া যায় নিম্নের হাদিস থেকে। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যে আমাদের বিরুদ্ধে অস্ত্রধারণ করে, সে আমাদের লোক নয়। আর যে কেউ কাউকে প্রতারিত করবে, সেও আমাদের লোক নয়। (সহিহ মুসলিম)

জেনে রাখা উচিত যে, প্রতারণার সুনির্দিষ্ট কোনো ক্ষেত্র নেই। বরং নানাভাবে প্রতারণা করা হয়ে থাকে। কথাবার্তা, কাজকর্ম, লেনদেন, ব্যবসা-বাণিজ্য, ভেজাল মেশানো, পণ্যদ্রব্যের দোষ গোপন করা, মানুষকে ঠকানো, লটারি জেতার কথা বলে প্রতারণা, মাছ ও সবজিতে ফরমালিন মেশানো, জাল টাকা চালিয়ে দেওয়া, ওজনে কম দেওয়া, বেশি দামের জিনিসের সঙ্গে কম দামের জিনিস মিশিয়ে দেওয়া, মিথ্যা হলফ করে অন্যের হক নষ্ট করা, মিথ্যা সাক্ষ্য দেয়া প্রভৃতি। এককথায়, যে কোনোভাবে যে কোনো প্রাণীকে ঠকানোই মানে ধোঁকা।

Please Share This Post in Your Social Media

Comments are closed.




© All rights reserved © 2011-2020 www.swadhindesh.com
Design & Developed BY ThemesBazar.Com