শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯০ ভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে: সাঈদ খোকন

  |   শুক্রবার, ২৪ আগস্ট ২০১৮ | প্রিন্ট

৯০ ভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে: সাঈদ খোকন

ডেস্ক রিপোর্ট : অন্য বছরের মতো এ বছর কোরবানি ঈদের বর্জ্য খুব একটা ভোগায়নি নগরবাসীকে। কোরবানির দ্বিতীয় দিনে সকালেই শহরজুড়ে তৎপরতা দেখা গেছে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের। দক্ষিণ সিটির কিছু অলি-গলিতে বর্জ্য পড়ে থাকার অভিযোগ এলেও, উত্তর সিটি করপোরেশনের বর্জ্য অনেকটাই অপসারিত হয়েছে বলে জানিয়েছেন বাসিন্দারা। তবে, এ বছর সিটি করপোরেশন দ্রুততার সঙ্গে অপসারণ কার্যক্রম চালানোয়, সন্তোষ জানিয়েছেন নগরবাসী।

ত্যাগের উদ্দেশে পশু কোরবানির মধ্য দিয়ে পবিত্রতা আসে ধর্মীয় আয়োজনের। পূর্ণতা পায় ঈদুল আজহা উদযাপন। কিন্তু কোরবানির বর্জ্য যত্রতত্র ফেলে নোংরা করা পরিবেশ অস্বস্তিতে ফেলে নগরবাসীকে, চ্যালেঞ্জের মুখে দাঁড় করায় সিটি করপোরেশনকে।

গেলো বেশ কয়েক বছর কোরবানির পর সপ্তাহজুড়ে নগরের মূল সড়ক থেকে অলিগলি পর্যন্ত কোরবানির পশু বর্জ্য পড়ে থাকতে দেখা গেলেও এ বছরের চিত্রটা একেবারেই উল্টো। এক দিনের মধ্যে নগরের উত্তর থেকে দক্ষিণের অধিকাংশ বর্জ্যই অপসারিত হওয়ায় স্বস্তির বার্তা আসছে নগরবাসীদের তরফ থেকে।

নগরবাসী জানায়, আগে নাকে হাত দেওয়া ছাড়া রাস্তায় চলাচল করা যেত না। এখন আগের থেকে অনেক উন্নত হয়েছে। সিটি করপোরেশন আন্তরিকতার ঘাটতি আছে, সেটা বলব না। তবে, সক্ষমতার ঘাটতি রয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে ময়লাগুলো অপসারণ করছে, আশা করি খুবই ভালো কাজ হয়েছে।

তবে, গলিপথের বর্জ্যগুলো এখনো সরিয়ে না নেয়ায় আক্ষেপ আছে এলাকাবাসীর। নির্ধারিত স্থানে বর্জ্য না রাখায় পরিচ্ছন্নতা কার্যক্রমে বিলম্ব ঘটছে বলেও জানাচ্ছেন কেউ কেউ। যদিও সিটি করপোরেশনের মাঠ পর্যায়ের কর্মীদের দাবি- নির্ধারিত সময়ের মধ্যেই পরিষ্কার হবে সব এলাকা।

এলাকাবাসী অনেকে অভিযোগ করে বলেন, ‘তারা নির্ধারিত স্থানে ময়লা তো ফেলেন নি। একেক জনের দেখা দেখি আরেক জন ফেলেছেন। মিরপুর ১০ থেকে তালতলা পর্যন্ত একই অবস্থা রয়েছে।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনে প্যানেল মেয়র জামাল মোস্তফা বলেন, ‘১০ হাজার টন বর্জ্য অপসারণের টার্গেট ছিল, এখন পর্যন্ত ৮ হাজার টন বর্জ্য অপসারণ হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, ‘কোরবানির বর্জ্য শতকরা ৯০ ভাগ ইতোমধ্যে অপসারিত হয়েছে।’

প্রতিশ্রুতি অনুযায়ী এ বছর, কোরবানির ২৪ ঘণ্টার মধ্যে রাজধানীর পরিবেশ বর্জ্যমুক্ত করতে উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন মিলে ২১ হাজার পরিচ্ছন্নকর্মীর পূর্ণ সাফল্যর জন্য অপেক্ষা করতে হবে আরো কিছু সময়।

সংবাদ সম্মেলনে দক্ষিণের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন জানান, বর্জ্য অপসরণে ২৪ ঘণ্টায় সম্পন্ন হয়েছে ৯০ ভাগ কাজ।

সাঈদ খোকন বলেন, ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের ঘোষণা দেয়া হয়েছিল। সে কাজ অনেকটাই সম্পন্ন হয়েছে। আগামীকালও কোরবানি হবে। সেগুলোও অপসারণ করে নগরবাসীকে শতভাগ পরিচ্ছন্ন নগরী উপহার দেব। ইতোমধ্যে ১৫ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ হয়েছে। বাকি বর্জ্য অপসারণে কাজ চলছে। সূত্র : সময় টেলিভিশন

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৭ | শুক্রবার, ২৪ আগস্ট ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com