শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভা, আজ শপথ পড়াবেন রাষ্ট্রপতি

  |   সোমবার, ০৭ জানুয়ারি ২০১৯ | প্রিন্ট

৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভা, আজ শপথ পড়াবেন রাষ্ট্রপতি

নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী থাকছেন। গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম জানান, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রধানমন্ত্রী নিজের কাছে রেখেছেন।

এছাড়াও ২৪ জন মন্ত্রী হলেন, আ ক ম মোজাম্মেল হক- মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী, ওবায়দুল কাদের- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, ড. আবদুর রাজ্জাক কৃষিমন্ত্রী, আসাদুজ্জামান খান কামাল- স্বরাষ্ট্রমন্ত্রী, ড. হাছান মাহমুদ- তথ্যমন্ত্রী, আনিসুল হক- আইনমন্ত্রী, আহম মুস্তফা কামাল- অর্থমন্ত্রী, তাজুল ইসলাম- এলজিআরডিমন্ত্রী, ডা. দীপু মনি- শিক্ষামন্ত্রী, ড. আবদুল মোমেন- পররাশষ্ট্রমন্ত্রী, আবদুল মান্নান- পরিকল্পনামন্ত্রী, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন- শিল্পমন্ত্রী, গোলাম দস্তগীর গাজী- বস্ত্র ও পাটমন্ত্রী, জাহেদ মালেক স্বপন- স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী, সাধনচন্দ্র মজুমদার- খাদ্যমন্ত্রী, টিপু মুনশি- বাণিজ্যমন্ত্রী, নুরুজ্জামান আহমেদ- সমাজকল্যাণমন্ত্রী, শ ম রেজাউল করিম- গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী, শাহাব উদ্দিন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী, বীর বাহাদুর উশৈসিং- পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী, সাইফুজ্জামান চৌধুরী- ভূমিমন্ত্রী, নুরুল ইসলাম সুজন- রেলপথমন্ত্রী, স্থপতি ইয়াফেস ওসমান- বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী, মোস্তাফা জব্বার- ডাক ও টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তিমন্ত্রী।

নতুন মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হয়েছেন- কামাল আহমেদ মজুমদার- শিল্প, ইমরান আহমদ- প্রবাসীকল্যাণ, জাহিদ আহসান রাসেল- যুব ও ক্রীড়া, নসরুল হামিদ- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ, আশরাফ আলী খান খসরু- মৎস্য ও প্রাণিসম্পদ, বেগম মন্নুজান সুফিয়ান- শ্রম ও কর্মসংস্থান, খালিদ মাহমুদ- নৌপরিবহন, জাকির হোসেন- প্রাথমিক ও গণশিক্ষা, শাহরিয়ার আলম- পররাষ্ট্র, জুনায়েদ আহমেদ পলক- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ফরহাদ হোসেন- জনপ্রশাসন, স্বপন ভট্টাচার্য- এলজিআরডি, জাহিদ ফারুক- পানিসম্পদ মন্ত্রণালয়, মুরাদ হাসান- স্বাস্থ্য ও পরিবারকল্যাণ, শরিফ আহমেদ- সমাজকল্যাণ, কে এম খালিদ- সংস্কৃতিবিষয়ক, ডা. এনামুর রহমান- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, মাহবুব আলী- বেসামরিক বিমান ও পর্যটন, শেখ মোহাম্মদ আব্দুল্লাহ- ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী। এছাড়াও ৩ জনকে উপমন্ত্রী করা হয়েছে। এরা হলেন- বেগম হাবিবুন নাহার- পরিবেশ, বন ও জলবায়ু পবির্তন, এনামুল হক শামীম- পানিসম্পদ, মহিবুল হাসান চৌধুরী নওফেল- শিক্ষা।
আজ বঙ্গভবনে বিকেলে নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে। এর আগে রোববার দুপুর থেকে শপথ নেয়ার আমন্ত্রণ জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা ফোন করেন সংশ্লিদের। গণভবন থেকে বেলা দেড়টার দিকে তালিকা নিয়ে সচিবালয়ে ফেরেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:২৫ | সোমবার, ০৭ জানুয়ারি ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com