বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৭ আগস্টের বোমা হামলার মাস্টারমাইন্ড বিএনপি: কাদের

  |   মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১ | প্রিন্ট

১৭ আগস্টের বোমা হামলার মাস্টারমাইন্ড বিএনপি: কাদের

বিএনপি-জামায়াতের আশ্রয়-প্রশ্রয়ে ২০০৫ সালের ১৭ আগস্ট জেএমবি সারাদেশে সিরিজ বোমা হামলা চালিয়েছিলো বলে অভিযোগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এই দেশের রাজনীতিতে ১৫ আগস্টের হত্যাকাণ্ড, ১৭ আগস্টের সিরিজ বোমা হামলা ও ২১ আগস্টের গ্রেনেড হামলা অভিন্ন ষড়যন্ত্রের অংশ। এগুলোর মাস্টারমাইন্ড হলো বিএনপি। সব ঘটনায় প্রমাণ হয় বাংলাদেশের সাম্প্রদায়িক ও ষড়যন্ত্রের রাজনীতির নির্ভরযোগ্য ঠিকানা হচ্ছে তারা।

 

মঙ্গলবার  বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ এ আলোচনা সভার আয়োজন করে।

 

২০০৫ সালের ১৭ আগস্ট মুন্সীগঞ্জ জেলা ছাড়া দেশের ৬৩ জেলার ৫০০ স্থানে বোমা হামলা চালিয়ে নিজের অবস্থান জানান দিয়েছিলো জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। এতে দুজন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয়েছিলেন।

 

সিরিজ বোমা হামলাকারীদের তৎকালীণ বিএনপি সরকার সহায়তা করেছিল দাবি করে ওবায়দুল কাদের বলেন, একযোগে বোমা হামলার জন্য দীর্ঘ প্রস্তুতি ও জনবল একদিনে জোগাড় করা হয়নি। তৎকালীণ সরকার নীরব ছিলো কেন? নিশ্চয় তারা এই ঘটনার আশ্রয়-প্রশ্রয় দাতা ও পৃষ্ঠপোষক। তারা এটা করেছিলো ক্ষমতায় টিকে থাকার জন্য। মুক্তচিন্তাকে নিশ্চিহ্ন ও মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে দেওয়ার জন্য। তাদের কাছে রাষ্ট্র ও স্বাধীনতা কখনোই নিরাপদ ছিলো না। এখনো নেই।

 

তিনি বলেন, ১৭ আগস্টের বোমা হামলা ছিল উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর শক্তি পরীক্ষা। একযোগে তারা শক্তি জানান দিয়েছিলো। এর মাধ্যমে প্রকাশ্যে আসে এই দেশে জঙ্গি কার্যক্রম। তখন সামনে এসেছিলো বাংলা ভাই। রাজশাহীর একটি অংশ তার দখলেই ছিল। রাজশাহী শহরে প্রকাশ্য মিছিল করেছিলো তারা। এর ধারাবাহিকতায় অনেকগুলো বোমা হামলা হয়েছিলো।

 

বিএনপি মহাসচিবের সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মির্জা ফখরুল সাহেব বলেছেন আমাদের নাকি রাজনীতির শিষ্ঠাচার ও সৌজন্যতাবোধ নেই। কারণ আমি বলেছি বেগম জিয়ার জন্মদিন ছয় দিন। তার কাছে জানতে চাই- একজন সাবেক প্রধানমন্ত্রীর ছয় দিন জন্মদিবস কেন? আগে ছিলো পাঁচটা। সর্বশেষ করোনা পরীক্ষার সময় দেখলাম আরেকটা।

 

তিনি বলেন, ফখরুল সাহেব এখানে শিষ্টাচার ও সৌজন্যতার বিরুদ্ধে কী করলাম? সত্য তুলে ধরলাম। এসব জন্মদিবস আপনাদেরই সৃষ্টি। আওয়ামী লীগের সাজানো কিংবা বানানো কিছু নয়। করোনা পরীক্ষার সময় জন্মদিবসটা কে লিখেছিলো তার উত্তর জানতে চাই।

 

কাদের বলেন, এবারো জন্মদিবস পালন করেছেন। প্রতিশোধ ও প্রতিহিংসার মানসিকতা এখনো এখান থেকে সরে যায়নি। কেক কাটেননি, কিন্তু ফুলতো দিয়েছেন। মিলাদ মাহফিল করেছেন। মানে হলো ১৫ আগস্ট জন্মদিবস। আপনারা এটাই করবেন। শিষ্টাচার আমাদেরকে শেখাতে আসবেন না।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, একটি বিদেশি গণমাধ্যমে দেখলাম হিউম্যান রাইটস ওয়াচ জাতিসংঘের কাছে আহ্বান করেছে বাংলাদেশে এই আমলে যত গুম হয়েছে। এখনো ৬৮ জনকে (৮৬ হবে) পাওয়া যায়নি। এটা বাংলাদেশকে অপমান করার শামিল। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব জোসিকে সরকারকে গুম করেছে বলে অভিযোগ করেছিলেন মির্জা ফখরুল ইসলাম। কিন্তু থলের বিড়াল বের হয়ে এসেছে। সে অস্ত্রসহ গ্রেপ্তার হয়েছে। অস্ত্র ব্যবসার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। তাদের এরকম গুমের অনেক সাজানো নাটক রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ২১:১৬ | মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com