বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

হামলা থেকে ইহুদি পরিবারকে বাঁচিয়ে নেট দুনিয়ায় ‘হিরো’ মুসলিম তরুণী!

  |   মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯ | প্রিন্ট

হামলা থেকে ইহুদি পরিবারকে বাঁচিয়ে নেট দুনিয়ায় ‘হিরো’ মুসলিম তরুণী!

মুসলমানদের কেউ না কেউ প্রতিনিয়ত বিদ্বেষমূলক হামলা বা গালিগালাজের শিকার হচ্ছে। প্রকাশ্যে সকলের সামনে ঘটনা ঘটলেও প্রতিবাদ করতে কাউকে এগিয়ে আসতে দেখা যায় না। তবে এবার এমন একটি ঘটনার প্রতিবাদ করে নেট দুনিয়া নেটিজেনদের প্রশংসার পাত্রী হয়ে উঠেছেন এক মুসলিম নারী।

সাহসিকতার সঙ্গে ইহুদি সহযাত্রীর সঙ্গে হতে থাকা অন্যায়ের বিরোধিতা করে এখন সকলের চোখে ‘হিরো’ আসমা শোয়েখ। আসমার এই সাহসী প্রতিবাদের জন্য ধন্যবাদ জানিয়েছেন সেই ইহুদি সহযাত্রীও।

ঘটনাটি ঘটে গত ২২ নভেম্বর, লন্ডনের পাতাল রেলে। সেদিন আক্রান্ত ওই ব্যক্তি পাতাল রেলের চড়ে পরিবারসহ এক আত্মীয়ের বাড়ি যাচ্ছিলেন। হেনডন সেন্ট্রাল থেকে পাতাল রেলে চড়েন তারা। যাচ্ছিলেন কনভেন্ট গার্ডেনের দিকে।

তারা ট্রেনে ওঠার পর এক ব্যক্তি ওই ট্রেনটিতে ওঠে। পোশাক দেখে তাদের জিজ্ঞাসা করেন যে, তারা ইহুদি কী না। পরিবারটি তাদের ইহুদি বলে পরিচয় দেয়। এরপর বিদ্বেষমূলক গালিগালাজ করতে থাকে ওই অজ্ঞাত পরিচয় সহযাত্রী। বাইবেল হাতে ইহুদিবিদ্বেষী বার্তা দিতে থাকেন। তার এই বিদ্বেষমূলক কথাবার্তায় পাত্তা না দিলে আরও বেশি করে গলা ফাটিয়ে ওই ইহুদি পরিবারের বিরুদ্ধে গালিগালাজ করতে থাকে। তাদের চাকর করে রাখার কথাও বলে। মারমুখী হয়ে ওঠে ওই ব্যক্তি।

ইতোমধ্যে, ওই ব্যক্তিকে পরিবারের ওপর চড়াও হতে দেখে সামনে এগিয়ে আসেন হিজাব পরা আসমা। ওই ব্যক্তিকে এভাবে গালিগালাজ করতে বাঁধা দেন তিনি। তাকে প্রতিবাদ করতে দেখে আরও একজন সহযাত্রীও প্রতিবাদ করেন। আসমার এই সাহসী মানসিকতাকে ক্যামেরা বন্দি করতে থাকেন অন্য যাত্রীরা।

তাদের মতে, আসমার মতো মানুষ পৃথিবীতে শান্তির বার্তা নিয়ে আসতে পারে। এই ধরনের শিক্ষা ও মানসিকতায় পৃথিবী উজ্জ্বল ভবিষ্যত পেতে পারে।

পশ্চিমা দেশগুলোতে প্রচলিত আছে যে মুসলিম-ইহুদিদের মধ্যে চিরকালীন বিদ্বেষ রয়েছে। কিন্তু আসমা এমন প্রতিবাদ বিশ্বের কাছে এক অন্য বার্তা পৌছে দিল। মানবিক ও সম্প্রতির মুখ দেখল বিশ্ব।

সূত্র: পূবের কলম

পূর্বপশ্চিমবিডি

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৬ | মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com