শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হজযাত্রায় সঙ্গে নিবেন যেসব প্রয়োজনীয় সামগ্রী

  |   শনিবার, ১৩ জুলাই ২০১৯ | প্রিন্ট

হজযাত্রায় সঙ্গে নিবেন যেসব প্রয়োজনীয় সামগ্রী

আমিন মুনশি : এ বছর বাংলাদেশ থেকে যারা হজে যাবেন বা যাচ্ছেন তারা হয়তো এরই মধ্যে প্রস্তুতি নিয়েছেন। এ প্রস্তুতির অন্যতম অনুষঙ্গ হলো হজ পালন ও সৌদি আরবে থাকা-খাওয়ার জন্য প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করা। রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটে পেতে পারেন হজ পালনের প্রয়োজনীয় সামগ্রী।

বায়তুল মোকাররম মার্কেটে যেসব সামগ্রী মিলছে তা ইন্দোনেশিয়া, তুর্কি, চায়নাসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা। এ ছাড়া দেশীয় সামগ্রীও আছে। এখানে এহরাম বাঁধার টাওয়াল বা কাপড় সেটের দাম পড়বে ৫০০ থেকে ৫ হাজার ৫০০, তুর্কি স্পেশাল টাওয়াল ও কাপড় সেট ৭ হাজার থেকে ৭ হাজার ৫০০, এহরাম বাঁধার বেল্ট ১০০ থেকে ১ হাজার, মিনাব্যাগ ৬০ থেকে ৪৫০, পাসপোর্ট ব্যাগ ৩০ থেকে ৬০, জুতা রাখার ব্যাগ ১০ থেকে ২০, পাথর রাখার ব্যাগ ১০ থেকে ২০, প্লাস্টিক জায়নামাজ ২০০ থেকে ৩০০, কাটার বক্স ২০০ থেকে ৫০০, হজ গাইড ৮০ থেকে ৩০০ টাকা।

সৌদি আরব বিষয়ক ভ্রমণ বই ৯৬, কাঁধের ব্যাগ ৫০ থেকে ১০০, হিজাব ১৫০ থেকে ৭০০, মহিলা এহরাম সেট ৮০০ থেকে ৪ হাজার ৫০০, মহিলাদের চুল বাঁধার টুপি ৫০ থেকে ১৫০, হাত মোজা ও পা মোজা ৫০ থেকে ২০০, হাওয়ার বালিশ ১৫০ থেকে ১ হাজার, বোডিং হোল্ডার ৩০০ থেকে ১ হাজার ২০০ টাকায় পাওয়া যাচ্ছে।

সানক্যাপ ১০০ থেকে ২০০, পায়ের তাবেয়া ২০০, চামড়ার মোজা ৪০০ থেকে ১ হাজার, তায়াম্মুমের মাটি ৫০ থেকে ১০০, মিসওয়াক ২০ থেকে ৫০, সালোয়ার ২৫০ থেকে ৭৫০, ছাতা ১৫০ থেকে ৬০০, ছোট কোরআন শরিফ ১০০ থেকে ৪৫০ টাকা মিলছে।

এছাড়া হজে যেতে প্রয়োজনীয় সামগ্রী যেমন- গন্ধবিহীন সাবান, শ্যাম্পু, ভ্যাসলিন, পাঞ্জাবি, লুঙ্গি, গামছা, টাওয়াল, জুতা, টুপি, তসবি, আতর, বোরকা ইত্যাদি বায়তুল মোকাররম মার্কেটে পাওয়া যায়।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৩৪ | শনিবার, ১৩ জুলাই ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com