শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সড়ক দুর্ঘটনা রোধে আইনের প্রয়োগ চান বি. চৌধুরী

  |   বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ | প্রিন্ট

সড়ক দুর্ঘটনা রোধে আইনের প্রয়োগ চান বি. চৌধুরী

বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, ‘সড়ক দুর্ঘটনা রোধে দেশের যে আইন আছে তার প্রয়োগ হয় না। এজন্য সঠিকভাবে আইনের প্রয়োগ করতে হবে। তা না হলে সুশাসন প্রতিষ্ঠিত হবে না।’

জাতীয় প্রেস ক্লাবে বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ শরিয়াহ আন্দোলনের প্রতিষ্ঠাবার্ষিকী ও স্বাধীনতা দিবসের আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। সভার আয়োজন করে বাংলাদেশ শরিয়াহ আন্দোলন।

সম্প্রতি সড়ক দুর্ঘটনায় নিহতদের প্রতি সহমর্মিতা প্রকাশ করে প্রধান অতিথির বক্তব্যে বি. চৌধুরী বলেন, ‘দেশে আইন যে নেই তা নয়। কিন্তু আইনের প্রয়োগ হয় না। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায়, ট্রাকচালকদের সমিতি আছে, কিন্তু সেখানে রাজনীতিক রয়েছেন, মালিকদের যে সমিতি আছে সেখানেও একজন রাজনীতিক বসে আছেন; ফলে আইনের প্রয়োগ হয় না। এর চেয়ে দুঃখজনক ও লজ্জাজনক আর কিছু হতে পারে না। আমরা চাই আইনের প্রয়োগ হোক। সব চালক এক রকম নয়। এর আগেও নিরাপদ সড়কের জন্য কমিটি গঠন করা হয়েছিল। কিন্তু কিছুই হয় না। আইন আছে প্রয়োগ নেই, এটা হতে পারে না। এ ব্যাপারে সরকারকে কঠোর হতে হবে।’

চলমান উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে প্রশ্ন তোলেন বি. চৌধুরী। তিনি বলেন, এ নির্বাচন কি অংশগ্রহণমূলক হচ্ছে? জাতীয় নির্বাচনে অংশগ্রহণমূলক হয়েছে। কিন্তু এটা কি হচ্ছে? সব রাজনৈতিক দল অংশ নিচ্ছে না। আওয়ামী লীগের নেতারাই তাদের প্রতিদ্বন্দ্বী প্রার্থী। ভোটাররা ভোট দিতে যাচ্ছে না, কেনো ভোট দেয়ার প্রতি তাদের আগ্রহ নেই? ভোটাররা যদি ভোট না দেন গণতন্ত্র হুমকির মুখে পড়বে।

সাবেক এ রাষ্ট্রপতি আরও বলেন, বিরোধী দলকে রাজনীতি করতে দিতে হবে। তারা রাজনীতি না করতে পারলে গণতান্ত্রিক রাষ্ট্র হতে পারে না। এটা আংশিক গণতন্ত্র। সবাইকে রাজনীতি করতে দিতে হবে। শ্রদ্ধার রাজনীতির চর্চা করতে হবে।

সভায় উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের নায়েব মাওলানা মুহাম্মদ মাসুম বিল্লাহ, আমির মুফতি শাহাদত হোসাইন, মহাসচিব গাজি মাসুদুর রহমান প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:২৮ | বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com