বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্যার ফজলে হাসান আবেদ ক্ষণজন্মা পুরুষ : ফখরুল

  |   রবিবার, ২২ ডিসেম্বর ২০১৯ | প্রিন্ট

স্যার ফজলে হাসান আবেদ ক্ষণজন্মা পুরুষ : ফখরুল

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ক্ষণজন্মা পুরুষ ছিলেন বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (২২ ডিসেম্বর) স্যার ফজলে হাসান আবেদের মরদেহে আর্মি স্টেডিয়ামে শ্রদ্ধা জানাতে গিয়ে এ কথা বলেন তিনি। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জেবা খান, বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার ও শাইরুল কবির খান উপস্থিত ছিলেন।

ফখরুল বলেন, যারা পৃথিবীকে বদলে দেয়ার চেষ্টা করেন। পৃথিবীজুড়ে যুগে যুগে মানুষের, বিশেষ করে সাধারণ মানুষের অবস্থানকে যারা পরিবর্তন করার চেষ্টা করেছেন নিঃসন্দে স্যার ফজলে হাসান আবেদের নাম সেখানে লেখা থাকবে।

তিনি বলেন, দেশের গ্রামীণ অর্থনীতিতে ও সামাজিক যে পরিবর্তন, মহিলাদের ক্ষমতায়নের ক্ষেত্রে তার যে অনন্য অবদান, বিশেষ করে শিক্ষার ক্ষেত্রে তার অবদান অনন্য। ছোট ছোট ব্র্যাক স্কুলগুলো আর্থসামাজিক অবস্থানকে বদলে যাওয়ার ক্ষেত্রে অনেক বড় অবদান রেখেছে বলে মনে করি।

আবেদের সঙ্গে ব্যক্তিগত স্মৃতি উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, তিনি যেখানে গেছেন সেখানেই সৃজনশীলতার স্বাক্ষর রেখেছেন। তার সঙ্গে আমার একবার চীনের রাইস কনফারেন্সে যাওয়া সৌভাগ্য হয়েছিল। চীনের প্রধানমন্ত্রী অনুষ্ঠানের উদ্বোধন করলেন আর মূল প্রবন্ধ পাঠ করেন স্যার ফজলে হাসান আবেদ।

ফখরুল বলেন, শুধু দেশের মানুষ হয় নয়, সারা বিশ্বের মানুষ তার অবদানকে মনে রাখবে। আমি বিশ্বাস করি তার চলে যাওয়ার যে শূন্যতা তা সহজে পূরণ হবার নয়। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। এরপর মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক বইতে স্বাক্ষর করেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:৪৮ | রবিবার, ২২ ডিসেম্বর ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com