বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

স্বার্থের কারণে কিছু মানুষ দলে বিশৃঙ্খলা করছে : আব্দুর রাজ্জাক

  |   শনিবার, ১৯ মে ২০১৮ | প্রিন্ট

স্বার্থের কারণে কিছু মানুষ দলে বিশৃঙ্খলা করছে : আব্দুর রাজ্জাক

তৃণমূল থেকে রাজধানী, অভ্যন্তরীণ দ্বন্দ্বে হানাহানি, প্রাণহানির মতোও ঘটনা ঘটছে ক্ষমতাসীন আওয়ামী লীগে। শৃঙ্খলাভঙ্গকারীদের বিরুদ্ধে দলে নেই কার্যকর কোনো ব্যবস্থা। তবে দলের নেতারা বলছেন, স্বার্থের কারণেই কিছু মানুষ এসব বিশৃঙ্খলা করছে। বিশৃঙ্খলা দমনে কঠোর পদক্ষেপের কথাও জানানা তারা।

এলাকায় আধিপত্য বিস্তার, পাল্টাপাল্টি কমিটি গঠনসহ নানা কারণে সংঘাত বাড়ছে ক্ষমতাসীন আওয়ামী লীগে। নির্বাচনের বছরে এসে আওয়ামী লীগের অন্তর্কোন্দলের জেরে গত ৩রা মে নরসিংদীতে ইউপি চেয়ারম্যান খুন হয়। এই জেলার রায়পুরার বাশঁগাড়ী ইউনিয়নে গত ১৩ মাসে আওয়ামী লীগের দ্বন্দ্বে খুন হয়েছেন ৬ জন। গুম হয়েছেন ৪ জন।

আধিপত্য বিস্তারের এই মরণখেলায় প্রায়ই সংঘর্ষে লিপ্ত হচ্ছে নানা উপদলে বিভক্ত ক্ষমতাসীন দলের কর্মীরা। অভ্যন্তরীণ এসব দ্বন্দ্বে হানাহানি ও প্রাণহানির ঘটনা ঘটলেও বিষয়টি উদ্বেগের পর্যায়ে পৌঁছে গেছে, স্বীকার করলেও দলীয় শৃঙ্খলা ভঙ্গকারীদের বিরুদ্ধে বড় কোনো ব্যবস্থা নিতে পারেনি দলটি।

মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের হিসেবে ২০১৩ সাল থেকে পরবর্তী ৫ বছরে আওয়ামী লীগের অভ্যন্তরীণ সংঘাতে প্রাণ গেছে, ১৩৮ জনের। এরমধ্যে ২০১৪ সালে ১৭১টি ঘটনায় ৩৪ জনের মৃত্যু ঘটে। আর গতবছর অভ্যন্তরীণ সংঘর্ষের ১৫০টি ঘটনায় প্রাণ হারান ২৯ নেতাকর্মী।

চলতি বছরে দলের অভ্যন্তরীণ সংঘাতের সূচকেও দেখা যাচ্ছে উর্ধগতি। গত ৩ মাসে ২৯টি ঘটনায় প্রাণ হারিয়েছেন ৬ জন। এছাড়া এপ্রিল মাসজুড়ে ৭টি সংঘর্ষ ঘটে যার মধ্যে ৩ জন নিহত হন। তবে নেতাদের দাবি গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থাও নিচ্ছেন তারা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেছেন, যারাই রাতারাতি সুযোগ সুবিধার জন্য স্বার্থান্বেষীরা আছেন। অনেক সময় স্বার্থের কারণেই কিছু মানুষ এসব বিশৃঙ্খলা করছে। তবে, দলকে আরো সুশৃঙ্খল ও সুসংগঠিত করতে হবে। এসব বিশৃঙ্খলা দমনে আমরা কঠোর পদক্ষেপ নিচ্ছি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুব খান বলেছেন, স্থানীয় সরকার ও জাতীয় সরকার নির্বাচনের মনোনয়নকে ঘিরে কিছুটা প্রতিযোগীতা চলছে। লাখ লাখ সংগঠনের মধ্যে কোনো এক জায়গায় হয়তো দ্বন্দ্বটা প্রকাশ্যে উগ্রতা ধারন করছে। তখন বিষয়টি পত্র পত্রিকায় আছে। সঙ্গে সঙ্গেই দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ হস্থক্ষেপ করে দ্বন্দ্ব দূর করার চেষ্টা চলছে।

সবকিছু মিলে একাদশ সংসদ জাতীয় সংসদ নির্বাচনের আগে দলে এমন বিশৃঙ্খলা উদ্বেগজনক বলেই মনে করছেন দলের নেতারা। সূত্র : ডিবিসি নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ১৪:৪৯ | শনিবার, ১৯ মে ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com