বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাধীনতা ভোগ করতে হলে রাজপথে নামতে হবে

  |   শনিবার, ২৭ নভেম্বর ২০২১ | প্রিন্ট

স্বাধীনতা ভোগ করতে হলে রাজপথে নামতে হবে

সরকারকে সরানোর জন্য সবাইকে রাজপথে নামার আহ্বান জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর অব. হাফিজ উদ্দিন আহমেদ। শনিবার (২৭ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবে নাগরিক ফোরামের উদ্যোগে ‘সমুদ্রে সার্বভৌমত্ব: আইনি অধিকারে কতদূর বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, স্বাধীনতা ভোগ করতে হলে, গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে সাধারণ জনগণকে অধিকার আদায়ে সচেষ্ট হতে হবে। প্রয়োজনে রাজপথে নেমে তাদের অধিকার আদায় করে নিতে হবে।

হাফিজ বলেন, অত্যন্ত দুঃখজনক তিনবারের প্রধানমন্ত্রীকে চিকিৎসা দেওয়া হচ্ছে না। বারবার বেগম খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে সরকার বলে চিকিৎসা নেওয়ার আইনগত ব্যবস্থা নেই।

তিনি বলেন, এদেশে সাজাপ্রাপ্ত অবস্থায় আব্দুর রহমানকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানো হয়েছিলো। আব্দুল জলিলকে সিঙ্গাপুরে পাঠানো হয়েছিল। অথচ বেগম খালেদা জিয়া তার মৌলিক অধিকারটুকু পাচ্ছেন না। সেক্ষেত্রে দেশবাসীকে এর প্রতিবাদ করতে হবে। এই সরকারকে নামানোর জন্য যা যা করা দরকার প্রয়োজনে রাজপথে নামতে হবে।

তিনি আরও বলেন, অনেকেই ভাবতে পারেন এটা বুঝি শুধু বিএনপির দায়িত্ব। এটা শুধু বিএনপির দায়িত্ব হতে পারে না। স্বাধীনতা ভোগ করতে হলে গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে সাধারণ মানুষদের কেউ তাদের অধিকার আদায়ে সচেষ্ট হতে হবে প্রয়োজনে রাজপথে নেমে তাদের অধিকার আদায় করে নিতে হবে।

বাংলাদেশের স্বাধীনতা অক্ষুণ্ন রাখতে হলে এদেশে এখন একটি জাতীয়তাবাদী শক্তির সরকার প্রয়োজন। বর্তমান দেশের স্বাধীনতা নয় গণতন্ত্র নয় সমাবেশ করার অধিকার নেই আমরা একটি অধিকারহীন জাতিতে পরিণত হয়েছি। বাংলাদেশের মানুষের মতো অধিকারহীনতা কি মনে হয় পৃথিবীতে আর নাই। এই অধিকার আদায় করতে হবে তার জন্য জনগণকে এগিয়ে আসতে হবে।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান আব্দুল্লাহিল মাসুদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন প্রফেসর ড. আব্দুর রব, অ্যডভোকেট ড. হেলাল উদ্দিন প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৪২ | শনিবার, ২৭ নভেম্বর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com