মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সৌদি যুবরাজ তো ‘একটা গুন্ডা’

  |   বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯ | প্রিন্ট

সৌদি যুবরাজ তো ‘একটা গুন্ডা’

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ‘পুরোপুরি একজন গুন্ডা’ বলে উল্লেখ করেছেন। সৌদি সাংবাদিক জামাল খাশোগির নিহত হওয়াসহ নানা প্রসঙ্গে তারা এ মন্তব্য করেন।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র আনতে গিয়ে খুন হন খাশোগি। সৌদি যুবরাজের নির্দেশেই তাকে হত্যা করা হয়েছে বলে আন্তর্জাতিক মহলের ধারণা।

বুধবার মার্কিন সিনেটের ফরেন রিলেশন্স কমিটির এক শুনানিতে সিনেটররা সৌদি যুবরাজকে নিয়ে এ ধরনের লজ্জাজনক মন্তব্য করেন। সৌদি আরবে রাষ্ট্রদূত হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত প্রার্থীর পদ নিশ্চিতকরণে সিনেটের ফরেন রিলেশনস কমিটিতে ওই শুনানি অনুষ্ঠিত হয়।

জেনারেল জন আবিজাইদকে (অব.) সৌদি আরবে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই শুনানির লক্ষ্য ছিলো তার এই মনোনয়নকে নিশ্চিত করা।

শুনানিতে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার জোরালো সম্পর্কের পক্ষে সাফাই গান জেনারেল জন আবিজাইদ। এসময় মার্কিন আইনপ্রণেতারা সৌদি আরবের বিরুদ্ধে নানা অভিযোগ তোলেন। তখন সৌদি যুবরাজের সমালোচনা করতে গিয়ে তারা তাকে ‘গুন্ডা’ (full gangster) হিসেবে উল্লেখ করেন।

ওই শুনানিতে কেবল ডেমোক্র্যাট নয়, উপস্থিত ছিলেন রিপাবলিকান সিনেটররাও। এসব আইন প্রণেতারা ইয়েমেন যুদ্ধ, আগ্রাসী কূটনীতি ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় সৌদি আরবের নিন্দায় সরব হন।

শুনানিতে সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যার বিষয়টিও উঠে আসে। এই হত্যার ঘটনায় সৌদি আরবের জবাবদিহিতার কথা বলেন জন আবিজাইদ।

প্রসঙ্গত, ২০১৭ সালের জানুয়ারিতে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই সৌদি আরবে কোনো রাষ্ট্রদূত নিয়োগ দেয়নি যুক্তরাষ্ট্র। এবার দীর্ঘ দুই বছর পর জনকে সৌদির রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করেছেন ট্রাম্প।

সিনেটের ফরেন রিলেশনস কমিটির শুনানিতে জন বলেন, দীর্ঘ মেয়াদে সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের জোরালো ও পক্ব অংশীদারত্ব দরকার। মার্কিন স্বার্থেই এই সম্পর্ক অটুট করা প্রয়োজন।

শুনানিতে আইনপ্রণেতারা সৌদি যুবরাজের কড়া সমালোচনা করেন। অনেকে তাকে খাসোগি হত্যার জন্য দায়ী করেন। তারা তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনেরও অভিযোগ আনেন।

এসময় রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘পুরোপুরি গুন্ডা’ হয়ে গেছেন বলে মন্তব্য করেন। আর তার এ বক্তব্যকে সমর্থন করেন সিনেটর রন জনসন।

সূত্র: রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ১৫:০৮ | বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com