মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোমবার ইন্দোনেশিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী

  |   রবিবার, ০৫ মার্চ ২০১৭ | প্রিন্ট

সোমবার ইন্দোনেশিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী

ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামীকাল (৬ মার্চ) সোমবার ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ থেকে ৭ মার্চ পর্যন্ত ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রীর সফরকালে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির সঙ্গে তার বৈঠকের প্রস্তুতি নেয়া হয়েছে।

এছাড়া সাইডলাইনে অন্যান্য সরকারপ্রধানের সঙ্গেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হতে পারে। উন্নত, শান্তিপূর্ণ ও স্থিতিশীল ভারত মহাসাগরের জন্য মেরিটাইম-বিষয়ক সহযোগিতা জোরদারের লক্ষ্যে এবারের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এতে এই অঞ্চলের সমুদ্রনিরাপত্তা, দুর্যোগঝুঁকি মোকাবিলা ও মৎস্যসম্পদ ব্যবস্থাপনার মতো বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাচ্ছে। তবে সমুদ্রখাতের পাশাপাশি সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ভারত মহাসাগীয় অঞ্চলের এই জোটের সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা নিয়েও আলোচনা হবে।

প্রথমবারের মতো ইন্দোনেশিয়া আইওআরএ’র শীর্ষ এই সম্মেলন আয়োজন করছে। এবারের সম্মেলনে মূলত ৬টি বিষয় আলোচ্যসূচিতে থাকার কথা রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- সমুদ্র নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই মৎস্য বিজ্ঞান, দুর্যোগ ঝুঁকি মোকাবিলা, মৎস্য সম্পদ ব্যবস্থাপনা, মৎস্য প্রযুক্তি, ভ্রমণ ও কালচার।

আয়োজক দেশ ইন্দোনেশিয়ার পাশাপাশি সম্মেলনে অংশ নেয়ার কথা রয়েছে- বাংলাদেশ, ভারত, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস,  মোজাম্বিক, ওমান, সিসিলিস, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেনের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা।

এছাড়া সদস্য রাষ্ট্রগুলোর বেসরকারি খাতের ব্যবসায়ীদের মধ্যে ৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘বিজনেস সামিট’।

আইআরএ-এর সম্মেলনটি অনুষ্ঠিত হবে জাকার্তা কনভেনশন সেন্টারে। সম্মেলনের প্রথম দিনে ৫ মার্চ সদস্য দেশগুলোর জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠক হওয়ার কথা রয়েছে। ৬ মার্চ মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। একইদিন বিকেলে বিজনেস সামিট হবে। আর শীর্ষ পর্যায়ের নেতাদের অংশগ্রহণে সম্মেলন হবে ৭ মার্চ।

ইন্দোনেশিয়া গত দুই বছর ধরে আইওআরএ-এর  চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছে। ২০১৭ সালে এ দায়িত্ব দক্ষিণ আফ্রিকার কাছে হস্তান্তর করা হবে।

জাকার্তা সম্মেলন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ মার্চ ঢাকা ফিরবেন।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:০৫ | রবিবার, ০৫ মার্চ ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com