শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিলেটে ফের ভারী বৃষ্টি, আবারও বন্যার শঙ্কা

  |   বুধবার, ২৯ জুন ২০২২ | প্রিন্ট

সিলেটে ফের ভারী বৃষ্টি, আবারও বন্যার শঙ্কা

স্বাধীনদেশ অনলাইন : গত ১৫ জুন থেকে উজানের ঢল আর ভারী বর্ষণে স্মরণকালের ভয়াবহ বন্যায় বিপর্যস্ত পুরো সিলেট বিভাগ। বিশেষ করে সিলেট জেলার ৮০ ভাগ এবং সুনামগঞ্জের ৯০ ভাগের বেশি এলাকা প্লাবিত হয় স্মরণকালের ভয়াবহ বন্যায়। এরপর গত কয়েকদিন ধরে পানি ধীর গতিতে নামলেও প্লাবিত রয়েছে বেশিরভাগ এলাকা। ফলে অনেকে এখনো আশ্রয়কেন্দ্রে দিনাতিপাত করছেন। এ অবস্থায় বন্যা কবলিত সিলেটবাসীর মনে আবারও ভয় ধরাচ্ছে ভারী বৃষ্টি। মঙ্গলবার (২৮ জুন) দিনভর সিলেটে হালকা বৃষ্টিপাত হলেও রাত ১০টার পর থেকে ভারী বৃষ্টিতে নগরের অনেক এলাকা প্লাবিত হয়েছে। ফলে আবারও বন্যার শঙ্কায় আছেন সিলেটবাসী। বিশেষ করে মঙ্গলবার রাত ১০টা থেকে ১টা টানা তিন ঘণ্টার ভারী বৃষ্টিতে নগরের অনেক এলাকা প্লাবিত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারা বলছেন, আরও কয়েকদিন বৃষ্টিপাত হবে। দিনের তুলনায় রাতে বেশি বৃষ্টি হবে। নদ-নদীর পানিও কিছুটা বাড়বে। এ অবস্থায় উজানে ভারী বৃষ্টি হলে বন্যার পানি ফের বাড়ার আশঙ্কা রয়েছে। সরেজমিন দেখা গেছে, রাতের বৃষ্টিতে নগরের অনেক এলাকায় রাস্তাঘাটে পানি জমেছে। ছড়াখালগুলো সুরমার পানির সঙ্গে একাকার হওয়াতে নগরের কিছু এলাকায় আবারও পানি উঠেছে। নগরের তালতলা, উপশহর এলাকার বিভিন্ন ব্লক, তেররতন, যতরপুরসহ নিচু এলাকাগুলো বৃষ্টির পানিতে তলিয়ে গেছে।

নগরের উপশহরের বাসিন্দা সরকারি কর্মকর্তা সাইদুর রহমান বলেন, বন্যার পানি কমতে শুরু করলেও উপশহরের পানি যেন আটকে আছে। কয়েকদিন যাবত দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়ে রিকশা যোগে চলাচল করলেও মঙ্গলবার রাতের বৃষ্টিতে ফের পানি বেড়েছে। ফলে তার মতো এই এলাকার বাসিন্দারা ভোগান্তিতে পড়েছেন। নগরের তালতলার বাসিন্দা জামাল আহমদ বলেন, ৩/৪ দিন বৃষ্টি না হওয়ায় রাস্তার পানি শুকিয়েছিল। বন্যায় বাসা-বাড়ি নিমজ্জিত হওয়ায় অনেকে আসবাবপত্র রোদে শুকিয়েছেন। মঙ্গলবার রাতে আবারও বৃষ্টিতে বাসা-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানে পানি উঠেছে। তাই ভোগান্তি পিছু ছাড়ছে না।

গত ১২ মে থেকে সিলেটে দ্বিতীয় দফা বন্যা দেখা দেয়। এর আগে প্রথমদফা বন্যায় সুনামগঞ্জের হাওর ডুবিয়েছে। আর এবার তৃতীয় দফা বন্যায় সবকিছু হারিয়ে অস্তিস্ব সংকটে পড়েছে মানুষজন। এদিকে, গত কয়েক দিনে সুরমার পানি যখন কিছুটা কমে আসছিল, তখন চোখ রাঙাচ্ছে কুশিয়ারা নদী। এ নদীর পানি বেড়ে গিয়ে সিলেটের আরও ৬টি উপজেলা এবং মৌলভীবাজার ও হবিগঞ্জের বিভিন্ন উপজেলা প্লাবিত হয়েছে।

সিলেট পাউবো সূত্রে জানা গেছে, মঙ্গলবার (২৮ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহমান ছিল। আমলশীদে কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ১২৪ সেন্টিমিটার ওপরে, কুশিয়ারার পানি বিয়ানীবাজারের শেওলা পয়েন্টে বিপৎসীমার ৪৪ সেন্টিমিটার এবং ফেঞ্চুগঞ্জে কুশিয়ারার পানি বিপৎসীমার ১০৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। যে কারণ ওইসব এলাকায় ফের বন্যার পানি বাড়তে শুরু করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:২১ | বুধবার, ২৯ জুন ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com