শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাজেদা চৌধুরীর আসনে ভোট ৫ নভেম্বর

  |   সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

সাজেদা চৌধুরীর আসনে ভোট ৫ নভেম্বর

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে শূন্য হওয়া ফরিদপুর-২ সংসদীয় আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ৫ নভেম্বর আসনটিতে উপনির্বাচ করার কথা জানিয়েছে ইসি।

 

আজ (২৬ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন সচিব এই তথ্য নিশ্চিত করেছেন।

 

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী আগ্রহী প্রার্থীরারা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১০ অক্টোবর পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই করা হবে ১২ অক্টোবর। পুরো নির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

 

সংবিধান অনুযায়ী কোনো সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে সেই আসনে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

 

সাজেদা চৌধুরীর আসনটি শূন্য হয়েছে গত ১১ সেপ্টেম্বর। এদিন থেকে পরবর্তী নব্বই দিন হিসাব করলে দাঁড়ায় আগামী ৯ ডিসেম্বর। অর্থাৎ এই সময়ের মধ্যেই নির্বাচন কমিশনকে উপ-নির্বাচনটি সম্পন্ন করতে হবে।

 

ইতোমধ্যে সংসদ সচিবালয় আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে। গত ১৩ সেপ্টেম্বর সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম স্বাক্ষরিত আসন শূন্য ঘোষণার গেজেটে উল্লেখ করা হয়েছে- বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য ও একাদশ জাতীয় সংসদের সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ২৭ ভাদ্র ১৪২৯/১১ সেপ্টেম্বর, ২০২২ তারিখ অপরাহ্নে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ২১২ ফরিদপুর-২ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

 

১১ সেপ্টেম্বর দিবাগত রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সৈয়দা সাজেদা চৌধুরী।

 

১৯৫৬ সাল থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠক। ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ১৯৯২ সাল থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে তিনি জাতীয় সংসদের উপনেতা হন।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:৫১ | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com