বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সাংবাদিকদের মানববন্ধন-সমাবেশ : মিডিয়া বিরোধী সরকারের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান

  |   রবিবার, ১৯ জানুয়ারি ২০১৪ | প্রিন্ট

shangbadikder-manabbondh

স্টাফ রিপোর্টার : সত্য কথা বললেই গণমাধ্যম বন্ধ ও সাংবাদিকদের কারারুদ্ধ করা হচ্ছে অভিযোগ করে মানববন্ধনে সাংবাদিক নেতারা বলেছেন, সরকার একদলীয় শাসন কায়েম করতেই একের পর এক গণমাধ্যম বন্ধ করছে। সব সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে মিডিয়া বিরোধী ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে সাংবাদিক নেতারা খুব শিগগিরই দেশের বিভাগীয় ও জেলা শহরগুলোতে সমাবেশ করার ঘোষণা দেন।

গত ১৯ শে জানুয়ারী রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে দৈনিক ইনকিলাব বন্ধ ও সাংবাদিকদের গ্রেফতারের প্রতিবাদে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সাংবাদিক নেতারা এসব কথা বলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) যৌথভাবে এ মানববন্ধনের আয়োজন করে।

বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বিএফইউজে মহাসচিব শওকত মাহমুদ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ডিইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, বিএফইউজে সহ-সভাপতি নুরুল আমিন রোকন, ডিইউজে সহ-সভাপতি সৈয়দ আলী আসফার, যুগ্ন সম্পাদক শাহীন হাসনাত, প্রচার সম্পাদক আকন আবদুল মাল্পুান, সংগ্রাম ইউনিট প্রধান শহীদুল ইসলাম প্রমুখ।

তথ্যমন্ত্রীর সমালোচনা করে সভাপতির বক্তৃতায় রুহুল আমিন গাজী বলেন, একের পর এক গণমাধ্যম বন্ধ করে তিনি বলেই যাচ্ছেন এটা সাময়িক বন্ধ। অথচ প্রায় ৯ মাস আগে আমার দেশ, দিগন্ত ও ইসলামিক টিভি বন্ধ করা হলেও এখনও তা চালু করা হয়নি। এই সাময়িক সময় আর কতদিন? গাজী বলেন, সরকারের বিরুদ্ধে কথা বললেই গণমাধ্যম বন্ধ করে দেয়া হচ্ছে। সরকার একদলীয় শাসন কায়েম করতেই একের পর এক গণমাধ্যম বন্ধ করছে। বন্ধ গণমাধ্যম চালুর দাবিতে সাংবাদিকদের নিয়ে খুব শিগগিরই দেশের বিভাগীয় ও জেলা শহরগুলোতে সমাবেশ করার ঘোষণা দিয়ে তিনি বলেন, গণআন্দোলনের মুখেই সরকারকে বন্ধ সকল মিডিয়া খুলে দিতে বাধ্য করা হবে।

শওকত মাহমুদ বলেন, সরকার সংবাদপত্রের স্বাধীনতা চায় না বলেই সত্য কথা লিখলেই মিডিয়া বন্ধ করা হচ্ছে। তিনি বলেন, কোন সংবাদপত্র বেআইনি কিছু করলে প্রেস কাউন্সিল কিংবা দেশের আদালত সেটার বিচার করবে। কিন্তু সরকার সবকিছুইতেই নগ্ন হস্তক্ষেপ করছে। একজন পুলিশের এসআই সংবাদপত্রের ছাপাখানা বন্ধ করছে, এরচেয়ে লজ্জার আর কি হতে পারে? তিনি বলেন, যেসব দালাল সাংবাদিকরা এখনও সত্য লিখছেন না, সরকারের দালালী করছেন, একসময় আপনারাও ভুক্তভোগী হবেন। সরকারের রোষানলে পড়বেন।

বর্তমান সরকারকে অবৈধ উল্লেখ করে সৈয়দ আবদাল আহমদ বলেন, ৫ জানুয়ারি ভোটার ও প্রার্থীবিহীন নির্বাচনে অবৈধভাবে গায়ের জোরে ক্ষমতা দখল করেছে এই সরকার। তারা ছলচাতুরি ও জালিয়াতি করে মামলা দিয়ে একের পর এক মিডিয়া বন্ধ করছে। এর আগে আমার দেশ, দিগন্ত ও ইসলামিক টিভি বন্ধের পর এবার ইনকিলাব পত্রিকা বন্ধ করে সাংবাদিকদের কারারুদ্ধ করেছে। এর বিরুদ্ধে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০০ | রবিবার, ১৯ জানুয়ারি ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com