শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সরকার হটানো সম্ভব, বিশ্বাস জন্মেছে:মির্জা ফখরুল

  |   সোমবার, ১৭ এপ্রিল ২০১৭ | প্রিন্ট

সরকার হটানো সম্ভব, বিশ্বাস জন্মেছে:মির্জা ফখরুল

সরকার পতনের আন্দোলনে ব্যর্থতার পর চুপসে যাওয়া বিএনপির পক্ষে সরকার হটানো সম্ভব বলে বিশ্বাস জমেছে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের। বন্যা দুর্গত হাওর অঞ্চল পরিদর্শন করে এই বিশ্বাস জন্মেছে তার।

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর নিখোঁজের পাঁচ বছর পূর্তিতে রাজধানীতে এক আলোচনায় মির্জা ফখরুল এ কথা বলেন। সিলেট বিভাগ সংহতি সম্মিলনী, ঢাকা এর আয়োজনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সরকারবিরোধী আন্দোলনের জন্য নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, তার বিশ্বাস জন্মেছে এই আন্দোলনে সফল হওয়া যাবে।

হাওর এলাকা পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে ফখরুল বলেন, ‘হাওর অঞ্চলে বন্যাদুর্গত মানুষের খোঁজ নিতে গিয়ে সেখানে যে অভুতপূর্ব আবেগ ও সাড়া দেখেছি, তাতে আমার বিশ্বাস জন্মেছে আমরা যদি ঐক্যবদ্ধ হতে পারি তাহলে এই অপশক্তি আর ক্ষমতায় থাকতে পারবে না।’

আন্দোলন সংগ্রামে কোথায় সমস্যা তা বের করতে হবে এমন মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, ‘তিনি আছেন এবং আমাদের মাঝে ফিরে আসবেন। তার দেখানো পথে আন্দোলনের মাধ্যমে সরকারকে নিরপেক্ষ সরকার এবং নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন দিতে বাধ্য করি, তাদেরকে তা দিতে হবে।’

ফখরুল বলেন, ‘আজকে এই কষ্টের দিনে আমাদের শপথ নিতে হবে যে কোনো মূল্যে গণতন্ত্রকে ফিরিয়ে আনবো।’

২০১২ সালের এই দিনে রাজধানীর মহাখালী এলাকা থেকে গাড়িচালকসহ উধাও হন বিএনপির এই নেতা। তাকে আইনশৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে গেছে বলে অভিযোগ করছে বিএনপি। ইলিয়াস আলীকে ফিরে পাওয়ার দাবিতে আন্দোলনে প্রাণও দিয়েছেন তিনি জন। তবে সরকার এই অভিযোগ অস্বীকার করেছে।

ফখরুল বলেন, ‘ইলিয়াস আলী যেদিন গুম হন সেদিনের পরই স্পষ্ট হয়েছে তাকে আইনশৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে গেছে। তার স্ত্রী এরপর থেকে প্রধানমন্ত্রী থেকে শুরু করে সবার দ্বারে দ্বারে স্বামীর সন্ধানের দাবিতে ঘুরেছেন। কিন্তু আজও  তাকে (ইলিয়াস আলী)ফিরে পাননি।সন্তানরা প্রতিদিন অপেক্ষায় থাকে তাদের বাবা ফিরে আসবে। আমরাও অপেক্ষায় থাকি।

ইলিয়াস আলীকে নিয়ে দলের কর্মসূচি নিয়ে কিছুটা আক্ষেপের কথাও বলেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, ‘ইলিয়াস আলীকে নিয়ে আমারা শক্ত অবস্থান নিতে পারতাম।…তাকে ফিরে পাই বা না পাই আন্তর্জাতিক মহলে সরকার মুখোশ উম্মোচন হত।’

মির্জা ফখরুল বলেন, ‘শুধু এক ইলিয়াস আলী নয়,আমাদের হিসেবে সারাদেশ থেকে পাঁচশর বেশি নেতাকর্মীকে গুম করা হয়েছে। দুই হাজারের বেশি তারা অস্বীকার করলেও প্রমাণ হয়ে গেছে এরসঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী জড়িত।’

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে তিনি বলেন, ‘তিস্তার পানি আনার ক্ষমতা তাদের (সরকার) নেই। কারণ এই সরকারের কোনো গণভিত্তি নেই। তাই জনগণের শক্তি দিয়ে তাদের পরাজিত করতে হবে।

বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাস, এনাম আহমেদ চৌধুরী, মজিবুর রহমান সরোয়ার, খায়রুল কবির খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, শিরিন সুলতানা, শফিউল বারী বাবু প্রমুখ এ সময় বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা উপস্থিত থাকলেও তিনি বক্তব্য রাখেননি।

Facebook Comments Box
advertisement

Posted ১০:২৩ | সোমবার, ১৭ এপ্রিল ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com