বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি কলেজের বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষাসচিব ড. মোহাম্মদ সাদিক : সুনামগঞ্জ সরকারি কলেজ আমার ভালবাসার নাম

  |   শনিবার, ০৫ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

সরকারি কলেজের বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষাসচিব ড. মোহাম্মদ সাদিক  : সুনামগঞ্জ সরকারি কলেজ আমার ভালবাসার নাম

sunamgonj

সুনামগঞ্জ : সুনামগঞ্জ সরকারি কলেজের বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বেলা সাড়ে ১১টায় কলেজ মিলনায়তনে ‘মন মুনিয়া‘ শিরোনামে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন সুনামগঞ্জের কৃতি সন্তান, কবি ও গবেষক, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষাসচিব ড. মোহাম্মদ সাদিক।

হাওর-বাওর, সবুজঘন গাছ ও লতা-পাতা, সুরমার টলটলে জল, পাখি ও পাহাড়ে ঘেরা এই শহরের সর্বত্রই মিশে আছে একটি নাম, মরমী কবি দেওয়ান হাসন রাজা। হাসন রাজা, শাহ আব্দুল করিম, রাধারমণের গানের জন্য সুনামগঞ্জের সুনাম সারাদেশেই ছড়িয়ে আছে। হাসনরাজার বিখ্যাত একটি গান, ‘কান্দে হাসনরাজার মন মুনিয়া রে…’।

মুনিয়া একটি পাখির নাম, অপরিসীম মমত্ববোধ নিয়ে অনেক কবিই তাঁর ভালবাসাকে সম্বোধন করেছেন মন মুনিয়া নামে। ভালবাসার শহর সুনামগঞ্জ, এই শহর কবিতার শহর, গানের শহর।

অনুষ্ঠানে ড. মোহাম্মদ সাদিক তাঁর বক্তব্যে বলেন, সুনামগঞ্জ আমার ভালবাসার নাম, প্রাণের নাম। আমি সুনামগঞ্জের ছেলে, ধারারগাঁও গ্রামই আমার একমাত্র ঠিকানা। আমি সুনামগঞ্জকে ভালবাসি, এই অঞ্চলের প্রতিটি মানুষকে ভালবাসি।

এসময় তিনি বলেন, আমি দৈহিকভাবে না থাকলেও আÍিকভাবে প্রতি মুহূর্তে সুনামগঞ্জে বিচরণ করি। এই এলাকার প্রতিটি মানুষ আমার আÍীয়। রক্তের স¤পর্কে না হোক, আÍার আÍীয়। আমি আপনাদেরই লোক!

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, দেশকে ভালবাসতে হবে। দেশপ্রেম নেই এমন ভাল ছাত্র তো আমাদের দরকার নেই। কেবলমাত্র দেশপ্রেমই পারে একটা জাতিকে এগিয়ে নিতে পারে, ভাল কিছু করতে শেখাতে পারে। দেশপ্রেমের গুরুত্ব অপরিসীম।

সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মেজর ছয়ফুল কবীর চৌধুরীর সভাপতিত্বে ও সহকারি অধ্যাপক জাকির হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শিক্ষাবিদ, গবেষক ও গ্রন্থকার প্রফেসর মোঃ আজিজুর রহমান লসকর। বক্তব্য রাখেন, সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর পরাগ কান্তি দে, সুনামগঞ্জ সরকারি কলেজের উপাধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম এবং কলেজের বাংলা বিভাগের প্রধান ও অনুষ্ঠানের আহ্বায়ক নীলিমা চন্দ।

শিক্ষার্থীদের পক্ষ থেকে অনুষ্ঠানে বক্তব্য রাখেন একাদশ শ্রেণির ছাত্র সৈয়দ তাওসিফ মোনাওয়ার। প্রধান অতিথির উদ্দেশে মানপত্র পাঠ করেন একাদশ শ্রেণির ছাত্রী ফারজিয়া হক ফারিন।
তাওসিফ মোনাওয়ার তার বক্তব্যে কলেজের নানাবিধ সমস্যা ও দাবী-দাওয়া তোলে ধরেন।

তিনঘণ্টাব্যাপী অনুষ্ঠানে শিক্ষাসচিব ড. মোহাম্মদ সাদিক প্রধান অতিথির বক্তব্যে আরো বলেন, সুনামগঞ্জ সরকারি কলেজ আমার কাছে একটি আবেগের নাম। আমার কৈশোর কেটেছে এই কলেজে। কলেজের সমস্যাগুলো দূর করার জন্য আমি নিজে থেকেই কাজ করব।

আলোচনা সভার পর সরকারি কলেজের উপাধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম স¤পাদিত ‘বিদ্রোহীর ‘৯০‘ বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। পরে শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা।

শিক্ষার্থীরা গান, আবৃত্তি, যুগল গান-আবৃত্তি, দলীয় গানের মধ্য দিয়ে প্রায় সহস্রাধিক দর্শকের উপস্থিতিতে কলেজ মিলনায়তন মাতিয়ে তোলেন।

এর আগে সকাল ১১টায় কলেজে এসে পৌছার পর ড. মোহাম্মদ সাদিককে গার্ড অব অনার প্রদান করে সুনামগঞ্জ সরকারি কলেজের বিএনসিসি প্লাটুনের সদস্যরা।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫৩ | শনিবার, ০৫ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com