শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সম্ভাবনা ও প্রতারণা দুটোই হাতে হাত ধরে চলে: রাষ্ট্রপতি

  |   বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২ | প্রিন্ট

সম্ভাবনা ও প্রতারণা দুটোই হাতে হাত ধরে চলে: রাষ্ট্রপতি

ই-কমার্স বা বিশেষ করে অনলাইনে ব্যবসাবাণিজ্য যেমন ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে, তেমনি এ অনলাইনের অপব্যবহার বাড়ছে। এ সুযোগে কিছু অসাধু ব্যাক্তি ও প্রতারক চক্র অনলাইন ডেলিভারির নামে জনগণের সঙ্গে প্রতারণা করছে। কাজেই এখানে সম্ভাবনা ও প্রতারণা দুটোই হাতে হাত ধরে চলে। কাজেই এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।

 

বলেছেন, রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ। বুধবার (৩০ মার্চ) সন্ধ্যায় কিশোরগঞ্জে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান পরবর্তী আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

 

রাষ্ট্রপতি বলেন, করোনাকালে ই-কমার্স বিশেষ করে অনলাইনে বেচাকেনা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। কিন্তু অনেকে অনলাইনে পেমেন্ট করে কোন পণ্য পায়নি। আবার অনেকে পণ্য পেলেও নির্ধারিত মানের পণ্য পায়নি। তারা বিভিন্ন লোভনীয় অফার দিয়ে জনগণের সাথে প্রতারণা করেছে। এসব প্রতারণা করতে প্রতারক চক্র তথ্যপ্রযুক্তিকেই হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। ক্রেতাদের লোভনীয় অফার দেখলেই হুমড়ি খেয়ে পড়ার মানসিকতা পরিহার করতে হবে। চটকদার বিজ্ঞাপন আর সুমধুর বচনে প্রভাবিত না হয়ে বাস্তবতা বিবেচনা করে বিনিয়োগ আর ক্রয়াদেশ দিলেই এ প্রতারণা বন্ধ করা সম্ভব।

 

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি একদিকে যেমন আমাদের জন্য অবারিত সুযোগের দ্বার উন্মোচন করেছে, তেমনি এর অপব্যবহার ও জালিয়াতির কারণে অনেক চ্যালেঞ্জেরও জন্ম দিয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্যপ্রযুক্তিবিদদের সজাগ দৃষ্টি রাখতে হবে। সকলের উদ্দেশ্যে তিনি বলেন, সম্মিলিত প্রচেষ্টায় আমরা স্থানীয় টেকসই প্রযুক্তির উদ্ভাবন, প্রসার এবং ব্যবহারের মাধ্যমে পৃথিবীর বুকে প্রিয় মাতৃভূমিকে একটি উন্নয়নশীল দেশের মডেল হিসেবে গড়ে তুলতে সক্ষম হবো।

 

জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি, বাংলাদেশ ডিজেল প্লান্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. রফিকুল ইসলাম।

 

স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ।

 

এর আগে বিকেলে রাষ্ট্রপতি উপজেলা সদরের ষোলমারা এলাকায় শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।  সূএ:রাইজিংবিডি.কম

Facebook Comments Box
advertisement

Posted ০৬:১৬ | বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com