শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সপ্তাহব্যাপী প্রেস ক্লাব বইমেলা শুরু আজ : উদ্বোধন করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী

  |   শনিবার, ১২ এপ্রিল ২০১৪ | প্রিন্ট

books460

স্টাফ রিপোর্টার : প্রতিষ্ঠার হীরক জয়ন্তী উপলক্ষে একুশে বইমেলার পর বড় পরিসরে এই প্রথম সপ্তহব্যাপী ‘প্রেস ক্লাব বইমেলা’র আয়োজন করেছে দেশের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান জাতীয় প্রেস ক্লাব। আজ রোববার প্রেস ক্লাব চত্বরে এ বইমেলার উদ্বোধন করা হবে। সবার জন্য উš§ুক্ত এ বইমেলা চলবে ১৯ এপ্রিল পর্যন্ত। বিকেল ৫টায় প্রেস ক্লাব বইমেলার উদ্বোধন করবেন ঢাকা বিশ¡বিদ্যালয়ের ইংরেজী বিভাগের ইমেরিটাস অধ্যাপক, বিশিষ্ট লেখক ও সমাজচিন্তক সিরাজুল ইসলাম চৌধুরী।

গতকাল শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্যে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ বলেন, জাতীয় প্রেস ক্লাবের ৬০ বছর প–র্তিতে হীরক জয়ন্তি বর্ষ অনুষ্ঠানমালার অংশ হিসেবে সপ্তাহব্যাপী এ বইমেলার আয়োজন করা হয়েছে। তবে হীরক জয়ন্তী উপলক্ষে প্রথমবাবের মতো এ বইমেলার আয়োজন করা হলেও প্রতি বছর নিয়মিতভাবে এ বইমেলা আয়োজন করা হবে। প্রেস ক্লাব মেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। তবে পহেলা বৈশাখ উপলক্ষে ১৪ এপ্রিল সোমবার মেলা চলবে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত।

মেলার সার্বিক বিষয়ে বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি কাজী রওনাক হোসেন, বইমেলা কমিটির আহ্বায়ক কবি হাসান হাফিজ, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি, নির্বাহী পরিচালক মিলন নাথ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক কাদের গনি চৌধুরী, কোষাধ্যক্ষ বদিউল আলম, ব্যবস্থাপনা কমিটির সদস্য ন–রুল হুদা, ন–রুদ্দিন আহমদ ও ন–রুল হাসান খান।

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহায়তায় প্রথমবাবের মতো আয়োজিত প্রেস ক্লাব বইমেলায় বাংলা একাডেমীসহ ৪০টিরও বেশি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এবারের বইমেলা উৎসর্গ করা হয়েছে জাতীয় প্রেস ক্লাবের আজীবন সদস্য বরেণ্য সাংবাদিক, লেখক, কলামিস্ট ফয়েজ আহমেদকে। এছাড়া দেশবরেণ্য সাংবাদিক, জাতীয় প্রেস ক্লাবের আজীবন সদস্য এবিএম ম–সার স্মরণে বইমেলা চত্বরে ‘এবিএম ম–সা স্মৃতি মঞ্চ’ স্থাপন করা হবে। বইমেলা চলাকালীন প্রতিদিন এই মঞ্চে থাকবে সাহিত্য বিষয়ক অনুষ্ঠান। মঞ্চের পাশে থাকবে এবিএম ম–সা স্মরণে শোক বই। এবিএম ম–সার সুূদ, অনুরাগীরা তাদের অনুভ–তি শোক বইয়ে লিপিবদ্ধ করতে পারবেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান ফারুক বলেন, বাংলা একাডেমির বইমেলার মতোই এ বইমেলা হবে দেশিয় প্রকাশকদের প্রকাশিত বইয়ের মেলা। মেলায় আমরা চেষ্টা করবো নতুন বই নিয়ে আসার। তিনি বলেন, মেলাকে সামনে রেখে কোনো কোনো প্রকাশনী ইতোমধ্যে বই প্রকাশ করেছে। নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হবে মেলায়।

বাংলা একাডেমিসহ মেলায় বরাদ্দ দেয়া ৪০টি বইয়ের স্টলের মধ্যে রয়েছে- আগামী প্রকাশনী, অনন্যা, সময় প্রকাশন, অন্যপ্রকাশ, দিব্য প্রকাশ, কাকলী প্রকাশনী, অ্যাডর্ন, অক্ষয়, অনুপম প্রকাশনী, অনিন্দ্য প্রকাশ, প্রথমা, একুশে বাংলা, হলি পাবলিকেশনস, নালন্দা, রূপ প্রকাশ, নিমফিয়া, আহমদ পাবলিশিং হাউস, মুক্তদেশ, ইউনিভার্সিটি প্রেস লি., সাহিত্য প্রকাশ, সিঁড়ি, আবিষ্কার, মহাকাল, বিভাস, বদ্বীপ, সংঘ প্রকাশনী, শিকড়, শুদ্ধস্বর, তরফদার প্রকাশনী, পার্ল, প্রীতম, কথা প্রকাশ, পাঞ্জেরী, মেরিট ফেয়ার, মুক্তচিন্তা, জ্ঞান বিতরণী, কাশবন প্রকাশন এবং উন্মাদ।

সংবাদ সম্মেলনে আরোও জানানো হয়, মেলায় শতকরা ২৫ ভাগ কমিশনে বই বিক্রয় করা হবে। সাংবাদিক এবং শিক্ষার্থীরা পাবেন ৩০ শতাংশ ছাড়। তবে বই কেনার সময় অবশ্যই প্রতিষ্ঠানের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। মেলা থাকবে সবার জন্য উন্মুক্ত। বই মেলায় অংশগ্রহণের জন্য প্রস ক্লাবের আশেপাশের ১৩টি স্কুল-কলেজের শিক্ষক ও ছাত্রছাত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী ১৯ এপ্রিল শনিবার সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলার সমাপ্তি ঘটবে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪১ | শনিবার, ১২ এপ্রিল ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com