শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ সহযোগিতা জোরদারে ঢাকায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

  |   শুক্রবার, ১৩ জুলাই ২০১৮ | প্রিন্ট

সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ সহযোগিতা জোরদারে ঢাকায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ-ভারতের মধ্য সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সহযোগিতা জোরদারে ঢাকা এসেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের আমন্ত্রণে তিনদিনের সরকারি সফরে শুক্রবার ৬টার কিছু পরে একটি বিশেষ বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতারণ করেন। রাজনাথের সফরসঙ্গী হিসেবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ সেক্রেটারি (বিএম) বারজ রাজ শর্মা, অতিরিক্ত সচিব এ কে মিসরা, যুগ্মসচিব সাতিনদিয়া গর্গসহ ১২ সদস্যর একটি প্রতিনিধি দল রয়েছেন।

সফরকালে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং তার সম্মানে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর দেয়া নৈশভোজে অংশ নেবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। ওই সব বৈঠকে নিরাপত্তা, সন্ত্রাসবাদ ও উগ্রচরমপন্থা মোকাবিলা বিশেষ করে আন্তঃসীমান্ত সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে ঢাকা-দিল্লি বিদ্যমান সহযোগিতা আরো বাড়ানোর বিষয়ে আলোচনা হবে। একই সঙ্গে দুই দেশের আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যকার সম্পর্ক ও সহযোগিতা বৃদ্ধির বিষয়েও আলোচনা হবে।

ঢাকার পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র বলছে, দক্ষিণ এশিয়া অঞ্চলে গত এক দশক ধরেই সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে দুই দেশই সমন্বিত ভাবে কাজ করে চলেছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর এ সফরে উভয় দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। এসব সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে ভারতের প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমি ও বাংলাদেশের সারদা পুলিশ একাডেমির মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা, বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন (এসিসি) এবং ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (সিবিআই) মধ্যে সমঝোতা স্মারক সই ও ২০১৮ সালে বাংলাদেশ-ভারতের মধ্যে রিভাইজড ট্রাভেল অ্যাগ্রিমেন্ট সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

আজ রাতে তিনি ঢাকার ভারতীয় হাইকমিশনের দেওয়া নৈশভোজে অংশ নিবেন। আগামীকাল শনিবার (১৪ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করবেন রাজনাথ সিং। সাড়ে ১১ টায় যমুনা ফিউচার পার্কে ভারতীয় দূতাবাসের নতুন ভিসা কেন্দ্র (আইভিএসি) উদ্বেধন করবেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর তিনি বিশেষ বিমানে চড়ে তিনি রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে যাবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তার সঙ্গী হবেন। সারদায় দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী তথ্য প্রযুক্তি ও ফরেনসিক ল্যাবের উদ্বোধন করবেন। ল্যাবটি ভারতের অর্থায়নে প্রতিষ্ঠিত। সেখানে দুই মন্ত্রীর উপস্থিতিতে ভারতের প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমি ও বাংলাদেশের সারদা পুলিশ একাডেমির মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বিষয়ক একটি চুক্তিও সই হবে। সন্ধ্যা সোয়া ৭ টায় বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) সদর দপ্তরে যাবেন তিনি। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের দেয়া বিশেষ নৈশ ভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিবেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য রোববার (১৫ জুলাই) সকাল ৯ টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি যাদুঘরে যাবেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এরপর সকাল ১০ টায় রাজধানীর ঢাকেশ্বরি মন্দিরে বিশেষ প্রার্থণা অনুষ্ঠানে যোগ দিবেন রাজনাথ তিনি। সকাল সাড়ে ১০ টা থেকে ১২ টা পর্যন্ত দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং রাজনাথ সিং সচিবালয়ে আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হবেন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে ২০১৭ সালের মোটর গাড়ি (যাত্রী) চলাচলের চুক্তিটি নবায়ন করা হবে। ঐদিন দুপুর ৩ টায় নয়াদিল্লির উদেশ্য ঢাতা ত্যাগ করবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, দিল্লি থেকে বিমানে ওঠার আগে রাজনাথ সিং একটি টুইট করেছেন। টুইট বার্তায় রাজনাথ সিং লিখেছেন, ‘তিন দিনের বাংলাদেশ সফরে ঢাকার উদ্দেশে রওনা হচ্ছি। ইতিহাস, সংস্কৃতি, ভাষা এবং গণতান্ত্রিক মূল্যবোধই ভারত ও বাংলাদেশের সম্পর্কের মূল। ভারত, বাংলাদেশের সঙ্গে সম্পর্কিত থাকতে চায়।’

‘ভারত ও বাংলাদেশ নিজেদের দেশ এবং সমুদ্র উপকূলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় উল্লেখযোগ্য উন্নতি করেছে। সামনের দিনগুলোতে বন্ধুত্ব ও বিশ্বাসের ওপর ভিত্তি করে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো দৃঢ় করতে চাই,’ যোগ করেন ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Facebook Comments Box
advertisement

Posted ২১:৩৭ | শুক্রবার, ১৩ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com