শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিল পাস

  |   সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০১৭ | প্রিন্ট

সংসদে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিল পাস

সংসদে  বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিল-২০১৭ পাস করা হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন সোমবার বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে বিদ্যমান আইনের অধীন প্রতিষ্ঠিত বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বহাল রাখার বিধান করা হয়েছে।

বিলে একজন চেয়ারম্যানের নেতৃত্বে সাত সদস্য বিশিষ্ট বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ গঠনের বিধান করা হয়েছে।

বিলে কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সদস্য নিয়োগ, কর্তৃপক্ষের সভা, কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলী, কর্তৃপক্ষের প্রশাসন, অন্যান্য সংস্থার সাথে সহযোগিতা, ভূমি ও সম্পত্তি অধিগ্রহণ, ক্ষমতা অর্পণ ও দায়িত্বভার, সরকারি ফি বা কর এবং সেবা ফি আরোপ ও আদায়ের ক্ষমতা, কর্তৃপক্ষের তহবিল, বাজেট, হিসাব ও নিরীক্ষা, প্রবেশাধিকার, এয়ার স্পেস নিয়ন্ত্রণ, অনুসন্ধান, কমিটি গঠন, স্থানীয় কর্তৃপক্ষ বা সংস্থার উদ্যোগে বা অর্থায়নে পরিকল্পনা বাস্তবায়ন, বার্ষিক প্রতিবেদন দাখিলসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীকে সভাপতি করে ১২ সদস্যের গভর্নিং বোর্ড গঠনের বিধান করা হয়েছে। বিলে গভর্নিং বোর্ডের কার্যাবলীও নির্দিষ্ট করে দেয়া হয়েছে।

জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর, ফখরুল ইমাম, নূরুল ইসলাম মিলন, বেগম নূর-ই হাসনা লিলি চৌধুরী ও স্বতন্ত্র সদস্য আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিল২০১৭ উত্থাপন

মোটরযান ও সড়ক পরিবহণ ব্যবস্থাকে সুষ্ঠু, পরিকল্পিত ও আধুনিকীকরণের লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা এবং তদসংশ্লিষ্ট বিষয়ে বিধান প্রণয়নের প্রস্তাব করে আজ সংসদে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিল-২০১৭ উত্থাপন করা হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বিলটি উত্থাপন করেন।

বিলে মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ প্রস্তাবিত আইনের অধীনে বহাল রাখার প্রস্তাব করা হয়।

বিলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে সভাপতি করে ১৭ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া সড়ক পরিবহণ কর্তৃপক্ষের চেয়ারম্যানকে সভাপতি করে আট সদস্যের পরিচালনা পরিষদ গঠনের প্রস্তাব করা হয়েছে।

বিলে কর্তৃপক্ষের কার্যালয়, ক্ষমতা, উপদেষ্টা পরিষদের কার্যাবলী ও সভা, পরিষদের কার্যাবলী ও সভা, কর্তৃপক্ষের চেয়ারম্যান, চেয়ারম্যানের ক্ষমতা ও কার্যাবলী, কমিটি গঠন, কর্মচারী নিয়োগ, বাজেট, হিসাব ও নিরীক্ষা, কোম্পানির গঠনের ক্ষমতা, ক্ষমতা অর্পণ, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে দুই সপ্তাহের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:০৯ | সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com