শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শেরপুরে  রঙিন ফুলকপি চাষ

শাহরিয়ার মিল্টন   |   রবিবার, ১৫ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

শেরপুরে  রঙিন ফুলকপি চাষ

শেরপুর : প্রথমবারের মতো শেরপুরে রঙিন ফুলকপি চাষ করে চমক দেখিয়েছেন শফিকুল ইসলাম নামে এক কৃষক। প্রথম চাষেই বাম্পার ফলন ও ভালো দাম পেয়ে খুশি তিনি। তার এমন সফলতা দেখে আগ্রহী হচ্ছেন স্থানীয় কৃষকরাও। রঙিন এ ফুলকপিতে স্বাস্থ্যের জন্য অনেক উপকারী ভিটামিন ছাড়াও রয়েছে ক্যারোটিন ও এন্টিঅক্সিডেন্ট।

জানা যায়, জেলার ঝিনাইগাতী উপজেলার বনাগাঁও পূর্বপাড়া গ্রামে বাসিন্দা কৃষক শফিকুল ইসলাম। তিনি  জানান, ১৫ শতক জমিতে চারাসহ সব মিলে তার খরচ হয়েছে ৩০ হাজার টাকা। কোনো কীটনাশক-সার ব্যবহার না করেই শুধু জৈব সার ব্যবহার করেন তিনি। চারা রোপণের ৭০-৭৫ দিন পর বাগানে আসে রঙ্গিন ফুলকপি। বর্তমানে তিনি ফুলকপি বিক্রি শুরু করেছেন । তিনি আরো বলেন, মজার ব্যাপার হলো রঙিন এসব ফুলকপি দেখতে প্রতিদিনই আমার জমিতে ভিড় করছেন এলাকার কৃষকসহ সাধারণ মানুষ। কেউ নিচ্ছেন চাষের পরামর্শ আবার কেউ কেউ তুলছেন ছবি। তাছাড়া বাজারে নেয়া মাত্রই এসব রঙিন কপি বিক্রি হয়ে যায় ।

রঙিন ফুলকপির ভালো ফলন দেখে আগামী বছর নিজেও চাষ করতে চান আরেক চাষি জামিল মিয়া। তিনি বলেন, কৃষক শফিকুল যখন রঙিন ফুলকপি চাষ করলেন তার ফলন কেমন হয় তা দেখার অপেক্ষায় ছিলাম। শেষে দেখলাম, ফলন বেশ ভালোই হচ্ছে। আগামীতে আমিও অন্যান্য সবজির সঙ্গে রঙিন ফুলকপি চাষ করব।

উপজেলা কৃষি বিভাগ জানা গেছে, দেখতে হলুদ ও বেগুনি রংয়ের ‘রঙিন’ ফুলকপির বাংলাদেশে চাষাবাদ শুরু হয় ২০২১ সালে। উপজেলা কৃষি বিভাগের পরামর্শে ১৫ শতক জমিতে রঙিন ফুলকপি চাষ করে চমক দেখিয়েছেন কৃষক শফিকুল ইসলাম। উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন দিলদার বলেন, কৃষক শফিকুল ইসলাম শাক-সবজি চাষে খুবই আগ্রহী। তিনি প্রথমবারের মতো রঙিন ফুলকপি চাষ করে লাভের মুখ দেখছেন। তাকে দেখে স্থানীয় অনেক কৃষকই এখন রঙিন ফুলকপি চাষে আগ্রহী হয়ে উঠছেন। আমরা সব সময় কৃষকদের পাশে আছি।  ফুলকপি পুষ্টিগুণেসমৃদ্ধ একটি সবজি। বিশেষ করে ফুলকপিতে ভিটামিন সি, ই, কে, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ রয়েছে। এটি ক্যানসার প্রতিরোধেও কাজ করে।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:২৪ | রবিবার, ১৫ জানুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com