শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শীতে শরীর গরম রাখতে যা খাবেন

  |   মঙ্গলবার, ০৮ জানুয়ারি ২০১৯ | প্রিন্ট

শীতে শরীর গরম রাখতে যা খাবেন

চারদিক এখন শীতের চাদরে ডেকে গেছে। বছরের এই সময়টিতেই সবচেয়ে বেশি শীত পড়ে। আর গরমের ছোঁয়া পেতে আমরা কত কিছুই না গায়ে পড়ে থাকি। কিন্তু জানেন কি এমন কিছু খাবার আছে যা খেলে আপনার শরীরের তাপমাত্রা থাকবে স্বাভাবিক। জেনে নিন কোন কোন খাবারে শীতকালেও শরীর গরম থাকে।

মধু

শীতে সর্দি, কাশির সমস্যা খুবই স্বাভাবিক। আর এর বিরুদ্ধে লড়তে অসাধারণ এক উপাদান হলো মধু। মিষ্টিজাতীয় খাবার হলেও মধুতে নেই বাড়তি ক্যালরি। এছাড়া শরীর গরম রাখতেও বেশ উপকারি এটি।

আপেল

শীতে আপেলের কোনো তুলনা হয় না। কেননা আপেলে রয়েছে প্রায় ৪.৪ গ্রাম ফাইবার। আপেলের স্যলুবল এবং ইনস্যলুবল ফাইবার দুটোই আমাদের দেহের উষ্ণতা ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও আপেলে রয়েছে ৮৬% পানি যার ফলে আমরা শীতে কম পানি পান করলেও আমাদের দেহকে সঠিকভাবে হাইড্রেট রাখতে সহায়তা করবে।

স্যুপ

শীত স্যুপ করলে শরীরে গরম অনুভূত হয়। শীতকালে স্যুপ পানের ফলে উষ্ণতার পাশাপাশি স্বাদ ও স্বাস্থ্য দুটোর প্রতিই নজর দেয়া যায়। বিশেষ করে তা যদি কুমড়ার স্যুপ হয়ে থাকে। শরীর গরম রাখতে শীতের সন্ধ্যায় খেতে পারেন স্যুপ জাতীয় খাবার।

মরিচ

শীতকালে খাবারে সাথে খেতে পারেন মরিচ। মরিচে রয়েছে ভিটামিন সি, যা শরীর থেকে ঠাণ্ডার অনুভূতি দূর করে। সর্দি এবং কফ কমায়। মরিচের ঝাল একটু বেশি দিয়ে খাবার রান্না করে খান দেখবেন শীত অনেক কম লাগছে।

রসুন

শীতে সর্দি, কাশি ও গলা ব্যথা থেকে মুক্তি পেতে কার্যকরি রসুন। পাশাপাশি শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এটি। প্রতিদিন তিন, চার কোয়া রসুন সরাসরি বা রান্নায় ব্যবহার করে খেতে পারেন।

মিষ্টি আলু

মিষ্টি আলু শীতকালের অন্যতম একটি সবজি। আর এই সবজিটিরও রয়েছে শীত দূর করার ক্ষমতা। ফাইবার, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন সমৃদ্ধ মিষ্টি আলুকে বলা হয় সুপারফুড। যার রয়েছে।

আদা

আদা শরীরের জন্য অন্যতম একটি উপকারি উপাদান। শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায় আদা। তাই শীতে শরীর সুস্থ রাখার উপযুক্ত উপায় এটি। পাশাপাশি সর্দি-কাশি কমাতেও সাহায্য করে। স্যুপ বা অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়ে আদা খেতে পারেন। কাঁচাও খাওয়া যায়। এছাড়া শীতের সময় আদার চা খেলে শরীর গরম থাকে।

বাদাম

শরীর গরম রাখতে বিভিন্ন জাতের বাদাম যেমন, চিনাবাদাম, আখরোট, কাঠবাদাম ইত্যাদি ভাল। কোলেস্টেরল, ভিটামিন, ফাইবার ও ওমেগা-৩ ফ্যাটি এসিডের সবচেয়ে ভাল উৎস এটি।

দারুচিনি

দারুচিনি শরীরের তাপমাত্রা কমে যাওয়া থেকে রক্ষা করে। ফলে এই মসলা বেশ উপকারি। আলাদা স্বাদ আনতে স্যুপ, রান্না করা খাবার, স্যালাদের সঙ্গে দারুচিনি মিশিয়ে নিতে পারেন। এছাড়া চায়ের সঙ্গেও মেশাতে পারেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৪:৩২ | মঙ্গলবার, ০৮ জানুয়ারি ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com