শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিগগির কর্মসূচি, নেতাকর্মীদের বললেন ফখরুল

  |   বুধবার, ২৩ ফেব্রুয়ারি ২০২২ | প্রিন্ট

শিগগির কর্মসূচি, নেতাকর্মীদের বললেন ফখরুল

সংগঠনকে শক্তিশালী করার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কৃষক দলের নেতাকর্মীদের বলেছেন, ‘শিগগিরই কর্মসূচি দেওয়া হবে, সেই কর্মসূচিতে যেন কৃষকদের সম্পৃক্ত করতে পারি, সেই চেষ্টা করতে হবে। আমরা বিশ্বাস করি, আমাদের এই অন্ধকার কেটে যাবে, আলো সামনে এসে দাঁড়াবে এবং আমরা অবশ্যই জয়ী হবো।’

বুধবার বিকালে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয়তাবাদী কৃষক দলের এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 

সংগঠনের সদস্য সংগ্রহ কর্মসূচির উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে কৃষক দল।

 

ফখরুল অভিযোগ করেন, ‘রিজার্ভ ও মাথাপিছু আয় নিয়ে সরকার জনগণকে মিথ্যা পরিসংখ্যান দিচ্ছে। আজ যারা দেশ শাসন করছে, তারা ৪৬ বিলিয়ন ডলার রিজার্ভের কথা বলছে। আইএমএফ বলছে, ১৫ শতাংশ বাড়িয়ে বলা হয়েছে। ভুয়া সংখ্যা দেওয়া হয়েছে। এটি পরীক্ষিত।

 

বিএনপি মহাসচিব বলেন, ‘সরকার মাথাপিছু আয় বাড়ার কথা বলছে। তাই যদি হয়, আমার ভাই শফিউদ্দিন কেন আত্মহত্যা করলেন। তিনি সেচের ব্যবস্থা পাননি। সরকার প্রতিটি ক্ষেত্রে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে বন্দুক-পিস্তল দিয়ে জোর করে মানুষের অধিকারকে কেড়ে নিচ্ছে, মিথ্যাচার করছে।

 

ফখরুল বলেন, ‘সরকার কথায় কথায় উৎপাদনের কথা বলছে, উন্নয়নের কথা বলছে। মনে হয় যেন বাংলাদেশের সব কিছু সোনা দিয়ে মুড়িয়ে দিচ্ছে। অথচ গতকালই আমরা দেখেছি যে, কৃষিখাতে শস্য উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশকে এখনো ৬৭ লাখ মেট্রিক টন খাদ্য আমদানি করতে হচ্ছে।

 

বিএনপি মহাসচিব বলেন, ‘সরকার খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের যে দাবি করে, তা ভাওতাবাজি ছাড়া আর কিছু নয়। আওয়ামী লীগের চরিত্রটাই এরকম। মিথ্যা কথা বলে, প্রতারণা করে, জনগণকে বিভ্রান্ত করে তারা এগিয়ে যেতে চায়। পুরো বিষয়টি প্রতারণা।

 

মির্জা ফখরুল বলেন, ‘সরকার বলেছিল ১০ টাকা কেজি চাল খাওয়াবে। তারা কী খাইয়েছে? এখন কত? ৬০-৭০ টাকা। কৃষক ভাইদের বলেছিল বিনা পয়সায় সার দেবে। বিনা পয়সায় কি সার দিয়েছে? এখন তিন-চার গুণ বেশি সারের দাম। ঘরে ঘরে চাকরি দেবে বলেছিল। সেই চাকরি তো সাধারণ মানুষ পায়নি। যারা চাকরি পায়, তাদের ২০-২৫ লাখ টাকা পর্যন্ত ঘুষ দিতে হয়।

 

কৃষক দলের নতুন কমিটির নেতৃত্বে কৃষকদের সংগঠিত করার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘বাংলাদেশের জনগোষ্ঠীর সবচেয়ে বড় অংশ হচ্ছে কৃষক। আমাদের এই দুঃশাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াবার সাহস সঞ্চয় করতে হবে। এটা জরুরি। বাংলাদেশের অতীত ঐতিহ্য আছে, এদেশের কৃষকরা বরাবরই অন্যায়ের বিরুদ্ধে লড়াই করেছে, তাদের অধিকারের জন্য সংগ্রাম করেছে। আমাদের নেতা তারেক রহমান যিনি প্রতিদিন ১৮/২০ ঘণ্টা কাজ করেন, তিনি দলকে সুসংগঠিত করার চেষ্টা করছেন। তার প্রমাণ কৃষক দলকে দ্রুত নতুন নেতৃত্ব তৈরি করে দিয়েছেন। একইভাবে তিনি প্রতিটি অঙ্গসংগঠনকে সংগঠিত করছেন, বিএনপিকে সংগঠিত করছেন।

 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনের দুর্ভোগের চিত্র তুলে ধরে তিনি বলেন, ‘গ্যাস-পানি-বিদ্যুতসহ প্রত্যেকটা জিনিসের দাম ১০/১৫ গুণ বেড়ে গেছে। মানুষ এখন বিক্ষুব্ধ, তারা দুর্বিষহ অবস্থার মধ্যে পড়েছে। এই অবস্থা থেকে মানুষ বেরিয়ে আসতে চায়। আসুন সংগঠনকে শক্তিশালী করুন।

 

কৃষক দলের সদস্য সংগ্রহ কর্মসূচির উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। এর আগে তিনজন মাঠ পর্যায়ের কৃষক জাতীয়তাবাদী কৃষক দলের সদস্য ফরম পূরণ করে বিএনপি মহাসচিবের হাত থেকে সদস্যপদ গ্রহণ করেন।

 

কৃষক দলের সভাপতি হাসান জাফির ‍তুহিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় এতে আরও বক্তব্য দেন কৃষক দলের হেলালুজ্জামান তালুকদার লালু, গৌতম চক্রবর্তী, মোশাররফ হোসেন, ওমর ফারুক শাফিন, ওবায়দুর রহমান টিপু প্রমুখ।

 

Facebook Comments Box
advertisement

Posted ১৫:৫৭ | বুধবার, ২৩ ফেব্রুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com