বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোদ-বৃষ্টির খেলা চলবে, কমবে রাতের তাপমাত্রা

  |   মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১ | প্রিন্ট

রোদ-বৃষ্টির খেলা চলবে, কমবে রাতের তাপমাত্রা

রোদ আর মেঘের লুকোচুরি খেলা, আবার তা সরে গিয়ে স্থান করে নিচ্ছে বৃষ্টি। প্রকৃতিতে এখন আবহাওয়ার এমন রূপ। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আবহাওয়ার এমন অবস্থা আগামী কয়েকদিন থাকবে। এর মধ্যে রাতের তাপমাত্রা কিছুটা কমবে।

 

মঙ্গলবার  আষাঢ়ের ২২ তারিখ। রাজধানী ঢাকা বলতে গেলে সোমবার থেকেই বৃষ্টিহীন। যদিও গভীর রাতে এক পশলা বৃষ্টির দেখা মিলেছিল। কিন্তু মঙ্গলবার সকাল থেকে আকাশে মেঘ রয়েছে, বেলা বাড়তে রোদও উঠেছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ বলেন, মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

 

এ সময় সারাদেশের দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামী তিনদিন বৃষ্টিপাতের এই অবস্থা অব্যাহত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ রুহুল কুদ্দুছ।

 

সোমবার সকাল ৯টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে, সেখানে ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। এ সময় ঢাকায় এক মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগে রোববারও সর্বোচ্চ তামপাত্রা ছিল রাজশাহীতে। ওই দিন ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৫০ | মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com