বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রপতির আমন্ত্রণ পেলো আরো ৪ দল

  |   শুক্রবার, ২৪ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট

রাষ্ট্রপতির আমন্ত্রণ পেলো আরো ৪ দল

নির্বাচন কমিশন (ইসি) গঠন প্রক্রিয়ার সংলাপে অংশ নিতে দেশের আরও চারটি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

 

দলগুলো হচ্ছে-গণফোরাম, বিকল্পধারা বাংলাদেশ, গণতন্ত্র পার্টি এবং বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

 

সূত্র জানায়, গণফোরামের সঙ্গে আগামী দুই জানুয়ারি সন্ধ্যা ছয়টায় এবং বিকল্পধারার সঙ্গে সন্ধ্যা সাতটা বঙ্গভবনে বৈঠকে বসবেন রাষ্ট্রপতি। পরদিন তিন জানুয়ারি সন্ধ্যা ছয়টায় গণতন্ত্রী পার্টি এবং সন্ধ্যা সাতটায় সিপিবির সঙ্গে সংলাপে বসবেন মো. আবদুল হামিদ।

 

রাষ্ট্রপতির কার্যালয় জানিয়েছে, পর্যায়ক্রমে নিবন্ধিত সব দলই বঙ্গভবনে সংলাপে অংশ নেওয়ার আমন্ত্রণ পাবে।

 

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। আগের দুইবারের মতো এবারও নতুন ইসি গঠনে আলোচনা করে পরামর্শ নেওয়ার জন্য রাষ্ট্রপতি নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানাচ্ছেন।

 

এর আগে, প্রথম দিন এই সংলাপে অংশ নেয় জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। ইসি গঠনে আইন প্রণয়নসহ তিন দফা প্রস্তাব দেয়। সবশেষে গতকাল বুধবার (২২ ডিসেম্বর) হাসানুল হক ইনুর নেতৃত্বে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের ছয় সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে বৈঠক করেছেন। বৈঠকে রাষ্ট্রপতিকে নির্বাচন কমিশন গঠনের আইন করার পরামর্শ দিয়েছে জাসদ।,

নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে এবার তৃতীয়বারের মতো রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। প্রথমবার ২০১১ সালের ২২ ডিসেম্বর তৎকালীন রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমান বিএনপিসহ রাজনৈতিক দলগুলোকে সংলাপে ডাকেন। দ্বিতীয়বার ২০১৬ সালের ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংলাপ শুরু হয়। চলে ২০১৭ সালের ১৮ জানুয়ারি পর্যন্ত। বঙ্গভবনে পর্যায়ক্রমে মোট ৩১টি দল এই সংলাপে অংশ নেয়।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৩৫ | শুক্রবার, ২৪ ডিসেম্বর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com