শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজধানীর পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউন সরানোর অভিযান চলছে

  |   বৃহস্পতিবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৯ | প্রিন্ট

রাজধানীর পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউন সরানোর অভিযান চলছে

রাজধানীর পুরান ঢাকার আবাসিক ভবন থেকে কেমিক্যাল গোডাউন সরানোর বহু প্রতীক্ষিত অভিযান শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় চকবাজারের চুরিহাট্টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনটি থেকে এক কিলোমিটার দূরে ইসলামবাগ এলাকায় এই অভিযান চালানো হচ্ছে।

অভিযানে দক্ষিণ সিটি কর্পোরেশন ও রাজউকের ম্যাজিস্ট্রেটরা নেতৃত্ব দিচ্ছেন। এতে অংশ নিয়েছে তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা ও ডিপিডিসি।

অভিযানে আবাসিক ভবন থেকে নিষিদ্ধ ও ক্ষতিকারক কেমিক্যাল অপসারণ করা হবে। এছাড়া যারা সিটি কর্পোরেশনের ঘোষণার পরও গুদাম সরিয়ে নেননি তাদের গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

এর আগে একাধিকবার এই অভিযানের উদ্যোগ নেয়া হলেও তা ব্যার্থ হয়। তাই এবার কয়েকটি বাহিনীর সমন্বয়ে টাস্কফোর্স গঠন করে অভিযানে নামানো হয়েছে।

গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজি ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে এ পর্যন্ত মোট ৬৯ জন নিহত হয়েছে।

এঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫ সদস্য বিশিষ্ট, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ১১ সদস্য এবং শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১২ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিগুলোর প্রাথমিক ধারণা নিষিদ্ধ কেমিক্যাল বিস্ফোরণ থেকেই এতো প্রাণহানি ঘটেছে। তাই দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনের নির্দেশে টাস্কফোর্স গঠন করে আজ থেকে শুরু হয় আবাসিক ভবন থেকে কেমিক্যাল সরানোর অভিযান।

এর আগে গত ২৬ ও ২৭ ফেব্রুয়ারি অভিযানে সতর্কবার্তা দিয়ে পুরান ঢাকার বিভিন্ন এলাকায় মাইকিং করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৭ | বৃহস্পতিবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com