শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেখানে রিজার্ভ চুরি সেখানেই আগুন!

  |   শুক্রবার, ২৪ মার্চ ২০১৭ | প্রিন্ট

যেখানে রিজার্ভ চুরি সেখানেই আগুন!

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার দেড় বছরও হয়নি, এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকটির বৈদেশিক মুদ্রানীতি বিভাগে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে গেল বৃহস্পতিবার রাতে। এর আগে ১৪ মার্চ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগেরই ই-মেইল হ্যাকড করেছিল হ্যাকাররা।

এ আগুনে রিজার্ভ পুড়ে না গেলেও রিজার্ভ চুরির সঙ্গে এর কোনও যোগসূত্র আছে কি না এমন প্রশ্নে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম অবশ্য বলেছেন, ‘রিজার্ভ চুরির সঙ্গে আগুনের ঘটনার কোনও যোগসূত্র নেই। তবে এ বিষয়ে চূড়ান্তভাবে বলার সুযোগও নেই।’

এটি নাশকতার বা পরিকল্পিত আগুন কিনা ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খানকে এমন প্রশ্ন করা হলে তিনি জানান, ‘বাংলাদেশ ব্যাংকের ১৪ তলায় আগুন লাগার ঘটনাটি কোনও নাশকতা কি না তা এখনও পরিষ্কার নয়। আবার শট সার্কিট থেকেও আগুনের সূচনা হতে পারে। তবে এ বিষয়ে তদন্ত কমিটি পরিষ্কার করে বলতে পারবে।’

এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বলেন, বাংলাদেশ ব্যাংকে এর আগে কখনও এমন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি। রিজার্ভ চুরির ঘটনায় এমনিতেই কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের নানা প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। এখন একই বিভাগে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। যেভাবেই ঘটুক নিশ্চিত না হওয়া পর্যন্ত এই অগ্নিকাণ্ডকে অনেকেই ‘রহস্যজনক’ বলেই মনে করবে।

রিজার্ভ চুরির পর বাংলাদেশ ব্যাংকে এমন সময় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে যখন বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩২ বিলিয়ন ছাড়িয়েছে।

প্রসঙ্গত, গত বছর ৪ ফেব্রুয়ারি হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয়। যদিও আলোচিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন এখনও প্রকাশ করা হয়নি।

জানা গেছে, বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপকের (জিএম) কক্ষের দক্ষিণ-পূর্ব পাশে রাত আনুমানিক ৯টা ২৫ মিনিটের দিকে আগুনের সূত্রপাত ঘটে। সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসে খবর দিলে তারা দ্রুত ব্যবস্থা নেওয়ায় আগুন নিভে যায়।

এর আগে গত ১৪ মার্চ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের ই-মেইল অ্যাকাউন্ট হ্যাকড করেছিল হ্যাকাররা। ১৪ মার্চ রাত ৮টা থেকে শুরু করে ওই রাতের বিভিন্ন সময়ে ওই ই-মেইল আইডি থেকে দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এমনকি বাংলাদেশ ব্যাংকের অন্যান্য ই-মেইলেও ভুয়া বার্তা পাঠানো হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:৩৩ | শুক্রবার, ২৪ মার্চ ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com